মঙ্গলবার, ২৯ জুন, ২০২১ ০০:০০ টা

কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতিকে অপসারণ নিয়ে চিঠি পাল্টা চিঠি

কলকাতা হাই কোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দলের বিরুদ্ধে অস্বচ্ছতা, একপেশে ও পক্ষপাতমূলক আচরণের অভিযোগ তুলে তাকে অপসারণের দাবি জানিয়েছেন পশ্চিমবঙ্গ বার কাউন্সিলের সভাপতি অশোক দেব। এই দাবিতে রবিবার সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এনভি রামানার কাছে এ দাবি নিয়ে ছয় পাতার একটি চিঠি লিখেছেন অশোক দেব। তবে তার এই চিঠি নিয়ে পশ্চিমবঙ্গ হাই কোর্টে ব্যাপক চাঞ্চলের সৃষ্টি হয়েছে। অশোক দেবের চিঠি লেখার বিষয়টিকে মেনে নিতে পারেননি কলকাতার বেশ কিছু আইনজীবী। এই দলে সিপিএম ও কংগ্রেসের আইনজীবীরাও আছেন। তারা বলছেন, এ ধরনের চিঠি লেখার অধিকার অশোক দেবের নেই।

রবিবার আগে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতিকে চিঠি দেন অশোক। ৬ পাতার চিঠিতে তার অভিযোগ ছিল, নারদ মামলায় কলকাতা হাই কোর্টের ভারপ্রাপ্ত বিচারপতির ভূমিকা তেমন সন্তোষজনক নয়। নন্দীগ্রাম মামলার শুনানি বিজেপি ঘনিষ্ঠ বলে পরিচিত কৌশিক চন্দের বেঞ্চ থেকে সরানোর আর্জি জানালেও, অগ্রাহ্য করেন বিন্দল। তাই অবিলম্বে বিন্দলের অপসারণেরও দাবি জানান অশোক।

তার সেই চিঠি ঘিরে বিতর্কের মধ্যেই গতকাল বার কাউন্সিলের চার সদস্য, কৈলাস তামোলি, সমীর পাল, রবীন্দ্রনাথ ভট্টাচার্য এবং মিহির দাস, প্রধান বিচারপতি রামান্নাকে আলাদা চিঠি দেন। তাতে লেখা হয়, ‘কলকাতা হাই কোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দলের অপসারণ চেয়ে বার কাউন্সিলের চেয়ারম্যান স্বাক্ষরিত যে চিঠি গিয়েছে, তা আসল বিষয়টির চেয়ে অনেক বেশি ঘৃণাপূর্ণ এবং জটিল। চিঠিটি হাস্যকর এবং বার কাউন্সিলের সংখ্যাগরিষ্ঠ এ ব্যাপারে একমত নন।’

সর্বশেষ খবর