বৃহস্পতিবার, ১ জুলাই, ২০২১ ০০:০০ টা

কানাডায় রেকর্ড তাপমাত্রা ২৩০ জনের মৃত্যু

কানাডায় রেকর্ড তাপমাত্রা ২৩০ জনের মৃত্যু

রেকর্ড ভাঙা তাপমাত্রায় বিপর্যস্ত কানাডার স্বাভাবিক জীবনযাত্রা। তীব্র দাবদাহে গত শুক্রবার থেকে এ পর্যন্ত ২৩০ জনের মৃত্যু হয়েছে। দেশটির ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রায় শুধু ব্রিটিশ কলম্বিয়া প্রদেশেই এতসংখ্যক মানুষ গরমে প্রাণ হারাল। এমন পরিস্থিতিকে ‘নজিরবিহীন সময়’ অ্যাখ্যা দিয়েছেন প্রাদেশিক প্রধান। কানাডায় এক সপ্তাহ ধরে দাবদাহে নাকাল জনসাধারণ। গরমের দাপটে ঘর থেকে বের হওয়াই বড় কঠিন। প্রতিদিনই পাল্লা দিয়ে বাড়ছে তাপমাত্রা; যা বিগত বছরগুলোর রেকর্ড ভেঙে চলেছে। শীতপ্রধান  দেশটিতে এমন অস্বাভাবিক   তাপমাত্রায় নানা রোগে আক্রান্ত হচ্ছেন অনেকে। দাবদাহে অনেকের মৃত্যু হচ্ছে।

খবরে বলা হয়, জলবায়ু পরিবর্তনের কারণেই তাপমাত্রার রেকর্ড ভাঙা খেলা চলছে। এতে শিশু থেকে বৃদ্ধরা দীর্ঘস্থায়ী জটিল রোগে আক্রান্ত হচ্ছেন। প্রশাসন বলছে, ভ্যাঙ্কুভার এবং পাশের এলাকা বার্নাবে ও সারে-রেতে আকস্মিক মৃত্যুর ঘটনা বাড়ছে। ভ্যাঙ্কুভারে শনিবার ৯৮ দশমিক ৬ ডিগ্রি ফারেনহাইট থাকলে সোমবার তা ১০০ ছাড়ায়। এদিকে রয়েল কানাডিয়ান মাউন্টেড পুলিশ তাদের এখানে সোমবার থেকে ৩৫ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে। আর বার্নাবেতে ৩৪ জন। মঙ্গলবার টানা তৃতীয় দিনের মতো কানাডার ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড হয়েছে ব্রিটিশ কলম্বিয়ার লিটন গ্রামে। ওই এলাকায় তাপমাত্রা ছিল ৪৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস অর্থাৎ ১২১ ডিগ্রি ফারেনহাইট।

আপাতত তাপমাত্রা কমার লক্ষণ না থাকায় সাধারণ মানুষকে সাবধানে চলাফেরার নির্দেশ দিয়েছে স্বাস্থ্য বিভাগ। বিশেষ করে পরিমাণমতো পানি পানের কথা বলছেন চিকিৎসকরা। একান্ত প্রয়োজন ছাড়া ঘর থেকে না বের হওয়ারও পরামর্শ দিচ্ছেন তারা।

আমেরিকায় দাবদাহে মৃত ২ : লাবলু আনসার, যুক্তরাষ্ট্র জানান, তীব্র গরমে  যুক্তরাষ্ট্রে গত মঙ্গলবার দুই প্রবীণ মহিলার মৃত্যু হয়েছে ওয়াশিংটন স্টেটের   সিয়াটল সিটিতে। এই সিটির হাসপাতালের জরুরি বিভাগে সোম ও মঙ্গলবার যত রোগী এসেছিলেন তার ১২% এরও অধিক প্রচ- দাবদাহের ছিল। সোমবার অপরাহ্ণে এই সিটির তাপমাত্রা অতীতের সব রেকর্ড ভেঙে ১০৮ ডিগ্রি ফারেনহাইটে উঠেছিল। মঙ্গলবার ছিল তার চেয়েও বেশি। একই অবস্থা ওয়াশিংটন থেকে নিউইয়র্ক অঞ্চল হয়ে কানাডা পর্যন্ত বিস্তৃত অর্থাৎ আবহাওয়ার হঠাৎ এ পরিবর্তনে জনজীবনে হতাশা নেমে এসেছে। অতিষ্ঠ হয়ে উঠেছেন জনসাধারণ।

সর্বশেষ খবর