শুক্রবার, ২ জুলাই, ২০২১ ০০:০০ টা

চীনের বিরুদ্ধে লাগলে মাথা ভেঙে দেব

♦ কমিউনিস্ট পার্টির ১০০ বছরে আগ্রাসী শি জিন পিং ♦ তাইওয়ান নিয়ে কড়া বার্তা

চীনের বিরুদ্ধে লাগলে মাথা ভেঙে দেব

চীনা কমিউনিস্ট পার্টির ১০০ বছর উদযাপন শুরু করেছে দেশটি। দেশটির তিয়েনআনমেন স্কোয়ারে এক বর্ণাঢ্য অনুষ্ঠানে প্রেসিডেন্ট শি জিন পিং বলেন, বিশ্বের অন্যতম শক্তিশালী দেশ হিসেবে গড়ে উঠেছে চীন। যারা চীনের সঙ্গে লাগার চেষ্টা করবে, তাদের মাথা ভেঙে দেওয়া হবে। একই সঙ্গে তাইওয়ান প্রসঙ্গেও স্পষ্ট অভিমত জানিয়েছেন শি জিন পিং। তিনি বলেছেন, তাইওয়ান চীনের অংশ। মূল চীন থেকে তাকে যদি কেউ আলাদা করতে চায়, তাহলে শাস্তি পেতে হবে। যদিও সেই ভাষণে হংকং নিয়ে কিছু বলেননি শি।

১৯২১ সালে প্রতিষ্ঠিত হয় চীনা কমিউনিস্ট পার্টি (সিসিপি)। এর শতবর্ষ পূর্তির অনুষ্ঠান বিশাল পরিসরে আয়োজন করে চীন। গতকালের কুচকাওয়াজে মাঝ আকাশে হেলিকপ্টার এবং প্লেন থেকে নানা রং-বেরঙের আলপনা আঁকা হয়। বিমান থেকে স্যালুট জানানো হয় সাধারণ মানুষকে। প্রতিষ্ঠাবার্ষিকীকে কেন্দ্র করে চীনের জনগণ দিনটিকে যে যার মতো বরণ করে নেন। অনুষ্ঠানে বিশিষ্ট শিল্পীরা চীনের দেশাত্মবোধক সংগীত পরিবেশন করেন। শুরুতেই দেশবাসীর উদ্দেশে শি বলেন, ‘কোনো অপশক্তি চীন এবং দেশের জনগণকে ছোট করে কথা বলতে পারে না। যারা চীনা কমিউনিস্ট পার্টি থেকে বিভক্ত হতে চাইবে তারা ব্যর্থ হবে।’ তিনি বলেন, একসময় চীনের মানুষকে হত্যা করা হতো। তাদের নিয়ে হাসাহাসি করা হতো। সে যুগ চলে গেছে। চীনে কমিউনিস্ট শাসন গড়ে উঠেছে। ১৪০ কোটি মানুষের দেশের বিরুদ্ধে কেউ সে কাজ করার চেষ্টা করলে তার মাথা ভেঙে দেওয়া হবে। গ্রেট ওয়াল অব স্টিলে মাথা থেঁতলে দেওয়া হবে। প্রেসিডেন্টের কথা শুনে উচ্ছ্বসিত হয়েছেন সাধারণ মানুষ। হাততালি দিয়ে তারা স্বাগত জানিয়েছেন শি জিনপিংয়ের কথাকে।

প্রেসিডেন্ট বলেন, চীনের মানুষ শক্তিশালী চীন গড়ে তুলেছে। যেখানে দারিদ্র্য নেই। দেশকে আরও উন্নত করার প্রতিশ্রুতি দিয়েছেন শি। একপর্যায়ে সরাসরি যুক্তরাষ্ট্রের প্রসঙ্গ টানেন তিনি। শি অভিযোগ করেন, ‘ওয়াশিংটন বার বার চীনের প্রবৃদ্ধিকে নিচে নামানোর চেষ্টা করে আসছে’। হংকংয়ের প্রসঙ্গ না তুললেও তাইওয়ান প্রসঙ্গে শির বক্তব্য, তাইওয়ান চীনের অবিচ্ছেদ্য অংশ। মূল চীন থেকে কেউ তা আলাদা করার চেষ্টা করলে শাস্তি পেতে হবে।

সর্বশেষ খবর