শনিবার, ৩ জুলাই, ২০২১ ০০:০০ টা

বেজোসের আগেই মহাশূন্যে যাচ্ছেন ব্র্যানসন

বেজোসের আগেই মহাশূন্যে যাচ্ছেন ব্র্যানসন

মার্কিন ধনকুবের জেফ বেজোস। তার প্রতিষ্ঠান ব্লু অরিজিন বলেছে, ২০ জুলাই অ্যাপোলো-১১ চন্দ্রযানের ৫২তম চন্দ্র বিজয়বার্ষিকীর দিনে ওয়েস্ট টেক্সাস থেকে বেজোস মহাকাশে যাত্রা শুরু করবেন। ব্লুু অরিজিন রকেটে জেফ বেজোসের সঙ্গী হচ্ছেন তাঁর ভাই মার্ক বেজোস, নারী মহাকাশচারী ওয়ালি ফাঙ্ক ও নাম প্রকাশ না করা একজন মহাকাশ পর্যটক।

কিন্তু যুক্তরাষ্ট্রভিত্তিক বহুজাতিক প্রতিষ্ঠান ভার্জিন গ্রুপের প্রতিষ্ঠাতা, ব্রিটিশ ধনকুবের রিচার্ড ব্র্যানসন বিষয়টিকে ভালো ভাবে নেননি। কারণ তিনি সব সময় নতুন চ্যালেঞ্জ নিতে ভালোবাসেন। তাইতো তিনি বেজোসকে টপকে আগেই মহাকাশ ভ্রমণে যাওয়ার ঘোষণা দিয়েছেন। ১১ জুলাই পরীক্ষামূলকভাবে মহাকাশে উড়বে তাঁর নভোযান। এতে যাত্রী হিসেবে তিনি নিজেও থাকবেন। দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়েছে, বেজোসের মহাকাশযাত্রার নয় দিন আগে মহাকাশে যাবেন ব্র্যানসন। গত বৃহস্পতিবার ব্র্যানসনের কোম্পানি ভার্জিন গ্যালাকটিক ঘোষণা দেয়, ছয়জনকে নিয়ে ১১ জুলাই তাদের পরবর্তী পরীক্ষামূলক যাত্রা শুরু হবে। ব্র্যানসনের সঙ্গী হবেন প্রতিষ্ঠানের আরও পাঁচজন কর্মকর্তা। এটা হবে ভার্জিন গ্যালাকটিকের চতুর্থ মহাকাশযাত্রা। গত মে মাসে প্রতিষ্ঠানটির পরীক্ষামূলক উড্ডয়ন সফল হলে যুক্তরাষ্ট্রের ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন তাদের ভাড়ায় পর্যটক পরিবহনের অনুমতি দেয়। তবে এবারই প্রথম সব ক্রুকে নিয়ে নিউ মেক্সিকো থেকে মহাকাশযানে ব্র্যানসনের এই নভো-অভিযান।

 

 বেজোসের প্রতিষ্ঠান ব্লুু অরিজিনের মহাকাশযাত্রার ঘোষণা দেওয়ার কয়েক ঘণ্টা পরই ভার্জিন গ্যালাকটিকের পক্ষ থেকে তাদের ঘোষণা আসে।

মহাকাশযাত্রা প্রসঙ্গে ব্র্যানসন লিখেছেন, তাঁর ব্যবসায় উদ্যোগ থেকে অন্যান্য গ্রাহক অভিজ্ঞতা নিশ্চিত করতে সাহায্য করতে পেরে তিনি সম্মানিত বোধ করেন। তিনি বলেন, ‘আমি সত্যিই বিশ্বাস করি, মহাকাশ আমাদের সবার।’ টুইটারে ব্র্যানসন লিখেছেন, ‘আমি সব সময় স্বপ্ন দেখেছি। আমার মা আমাকে কখনো হতাশ না হয়ে তারাদের ছুঁতে বলেছেন। ১১ জুলাই ওই স্বপ্ন বাস্তবে রূপান্তরের দিন।’ ব্র্যানসন বলেছেন, মহাকাশযাত্রার জন্য তাঁর শরীর ঠিক আছে। ৭১ বছর বয়সে পা দিতে যাচ্ছেন তিনি।

ভার্জিন গ্যালাকটিক তাদের রকেট মূলত একটি উড়োজাহাজ থেকে উৎক্ষেপণ করে, যা ৮৮ কিলোমিটার উচ্চতায় পৌঁছাতে পারে। ব্লু অরিজিন এর আগে তাদের নিউ শেফার্ড নামের রকেট ভূমি থেকে উৎক্ষেপণ করেছিল। তাদের ক্যাপসুল ১০৬ কিলোমিটার উচ্চতায় পৌঁছায়। দুটি যানের ক্ষেত্রেই এ উচ্চতাকে আকাশের প্রান্ত হিসেবে বিবেচনা করা হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর