মঙ্গলবার, ৬ জুলাই, ২০২১ ০০:০০ টা

মুসলমানদের যারা ভারত ছাড়তে বলে তারা হিন্দু নয় : আরএসএস প্রধান

গৌতম লাহিড়ী, নয়াদিল্লি

মুসলমানদের যারা ভারত ছাড়তে বলে তারা হিন্দু নয় : আরএসএস প্রধান

মোহন ভাগওয়াত

ভারতের শাসক বিজেপির আদর্শগত পথপ্রদর্শক রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘের (আরএসএস) প্রধান মোহন ভাগওয়াত বললেন, ‘যাঁরা মুসলমানদের দেশ ছেড়ে চলে যেতে বলবে তারা হিন্দু নয়।’ ভারতের কয়েকটি রাজ্যে হিন্দু-মুসলমান উত্তেজনা বাড়ার পরে আরএসএস প্রধানের বার্তায় একটা স্বস্তি এসেছে বলে পর্যবেক্ষকরা বলছেন। মোহন ভাগওয়াত গত রবিবার সন্ধ্যায় দিল্লির উপকণ্ঠে গাজিয়াবাদে মুসলিম শাখা সংগঠনের সভায় ভাষণ দিচ্ছিলেন।

ভাগওয়াত বলেন, ‘গরু হত্যার নামে কিছু মানুষকে যেভাবে পিটিয়ে মারা হয়েছে তা আদৌ সমর্থনযোগ্য নয়। এটা হিন্দুত্ব বিরোধী কাজ।’ তিনি বলেন, হত্যাকারীদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া উচিত। তিনি বলেন, সাম্প্রদায়িক ঐক্য ব্যতীত দেশের উন্নয়ন হতে পারে না। ঐক্যের ভিত্তি হবে জাতীয়তাবোধ এবং প্রাচীন ঐতিহ্য। তিনি বলেন, ‘ভারতে হিন্দু-মুসলমানদের পৃথকভাবে দেখা উচিত নয়। ভারতবাসী সবাই। সেটাই ভারতীয়দের ডিএনএ।’

ভাগওয়াত বলেন, আমাদের মতো গণতান্ত্রিক দেশে কোনো এক সম্প্রদায়ের প্রভুত্ব চলতে পারে না। হিন্দুদের প্রভুত্ব না মুসলমানদের প্রভুত্বও না।’ তিনি মুসলিমদের উদ্দেশে বলেন, ‘রাজনৈতিক দলগুলো বিভেদ আনে। মুসলিম সম্প্রদায়কে ভয়ের মধ্যে থাকার কোনো প্রয়োজন নেই।  সংখ্যাগরিষ্ঠ মানুষদের মধ্যে থেকে কেউ যদি আক্রমণাত্মক উসকানি দেন, তাহলে সেই সম্প্রদায়ের মানুষের মধ্য থেকেই আপত্তি ওঠে। আমিও যদি করি তাহলে আমার বিরুদ্ধেও আওয়াজ উঠবে। তিনি বলেন, সংঘ কোনো রাজনৈতিক উদ্দেশ্যে কাজ করে না। সমাজের জন্য কাজ করে। ভারতের অসাম্প্রদায়িক দলগুলোর মধ্যে কেউ কেউ বলছেন, উত্তরপ্রদেশের ভোটের আগে আরএসএস মুসলিমদের অভয় দিয়ে বিজেপির হয়ে ভোট আদায় করছে।

সর্বশেষ খবর