বৃহস্পতিবার, ৮ জুলাই, ২০২১ ০০:০০ টা

বিশ্বব্যাংকের বিরুদ্ধে মামলা করা যাবে না

ভারতের গুজরাটের জেলেরা বিশ্বব্যাংকের অধীন সংস্থা ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশন বা আইএফসির বিরুদ্ধে মামলা করতে পারবেন না বলে গতকাল রায় দিয়েছে যুক্তরাষ্ট্রের একটি ফেডারেল আপিল আদালত। ২০০৮ সালে ভারতের গুজরাটে কয়লাভিত্তিক টাটা মুন্দ্রা বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে কোস্টাল গুজরাট পাওয়ার লিমিটেড নামে এক কোম্পানিকে প্রায় ৩ হাজার ৮২২ কোটি টাকা ঋণ দিয়েছিল ওয়াশিংটনে সদর দফতর থাকা প্রতিষ্ঠান আইএফসি।

ওই বিদ্যুৎ কেন্দ্রের কারণে আশপাশের পরিবেশ ও জেলেদের জীবিকা ক্ষতিগ্রস্ত হয়েছে বলে ২০১৫ সালে ওয়াশিংটনের ফেডারেল আদালতে অভিযোগ করেছিলেন গুজরাটের জেলে বুধা ইসমাইল জাম। আইএফসির বিরুদ্ধে তার অভিযোগ, ঋণ দেওয়ার সময় সংস্থাটি জলজ প্রাণী ও উদ্ভিদের ভবিষ্যৎ এবং সম্ভাব্য বায়ুদূষণের বিষয় বিবেচনায় নেয়নি। ২০১৬ সালে নিম্ন আদালত ইসমাইল জামের অভিযোগ খারিজ করে দেয়। এরপর ২০১৭ সালে ‘ইউএস কোর্ট অব অ্যাপিলস ফর দ্য ডিস্ট্রিক্ট অব কলম্বিয়া সার্কিট’ বা ডিসি সার্কিট নিম্ন আদালতের ওই রায়কে সমর্থন জানায়। এক্ষেত্রে তাদের যুক্তি ছিল, ‘ইন্টারন্যাশনাল অর্গানাইজেশনস ইমিউনিটিস অ্যাক্টের’ আওতায় আইএফসি ‘প্রায় পুরোপুরি দায়মুক্তি’ পেতে পারে। কিন্তু ২০১৯ সালে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট রায় দেয় যে, আইএফসি হয়তো পুরোপুরি দায়মুক্তি পেতে পারে না। তবে এ বিষয়ে আরও নিশ্চিত হতে বিচারকেরা এটা জানতে চান যে, গুজরাটের জেলে ইসমাইল জাম যে অভিযোগ করেছেন সেটার জন্য যুক্তরাষ্ট্রে পরিচালিত কোনো কাজ দায়ী কি না। এর জবাবে ডিসি কোর্ট মঙ্গলবার জানায়, যুক্তরাষ্ট্র নয় বরং ভারতে পরিচালিত কার্যক্রমের জন্যই বুধা ইসমাইল জাম ও তার সহকর্মী জেলেরা ক্ষতিগ্রস্ত হয়েছেন।

 ডিসি কোর্টের এই রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যাওয়ার ইচ্ছা প্রকাশ করেছে ইসমাইল জামের অভিযোগ নিয়ে লড়া প্রতিষ্ঠান আর্থরাইটস ইন্টারন্যাশনাল।

সর্বশেষ খবর