শনিবার, ১০ জুলাই, ২০২১ ০০:০০ টা
অক্সফামের গবেষণা

করোনায় মিনিটে মারা যাচ্ছেন সাতজন ক্ষুধায় ১১ জন

আন্তর্জাতিক দাতব্য সংস্থা অক্সফাম তাদের গবেষণা থেকে বলেছে, করোনাভাইরাসের মহামারীতে প্রতি মিনিটে বিশ্বজুড়ে মারা যাচ্ছেন সাতজন। আর ক্ষুধার তাড়নায় মারা যাচ্ছে প্রতি মিনিটে ১১ জন। 

গতকাল এক প্রতিবেদনে প্রতিষ্ঠানটি বলেছে, সহিংসতা এবং জলবায়ু পরিবর্তনের কারণে এমন দরিদ্র মানুষের সংখ্যা বাড়ছে। করোনাভাইরাসের মহামারী এই দরিদ্র মানুষের সংখ্যাবৃদ্ধির ক্ষেত্রে আরও প্রভাব ফেলেছে। ২০১৯ সালে ‘দুর্ভিক্ষের মতো অবস্থার’ মধ্যে যে পরিমাণ মানুষ বসবাস করেছেন, ২০২০ সালে সেই সংখ্যা ছয় গুণ  বেড়েছে। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা আগামী সোমবার  বৈশ্বিক খাদ্য নিরাপত্তাসংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করবে। এর আগে অক্সফাম এমন তথ্য জানাল। অক্সফামের বিবৃতিতে বলা হয়েছে, করোনাভাইরাসের মহামারীর শুরুতেই বিশ্বজুড়ে ঝুঁকিপূর্ণ সম্প্রদায়ের মানুষদের পক্ষ থেকে এক পরিষ্কার ও জরুরি বার্তা দেওয়া হয়েছে, ‘করোনার আগেই ক্ষুধা আমাদের মেরে ফেলবে।’ বর্তমানে  দেখা যাচ্ছে, করোনাভাইরাসের চেয়ে বেশি মানুষ মারা যাচ্ছে দুর্ভিক্ষে।

অক্সফাম জানিয়েছে, ইয়েমেন, মধ্য আফ্রিকা প্রজাতন্ত্র, আফগানিস্তান, দক্ষিণ সুদান,  ভেনেজুয়েলায় ও সিরিয়ায় মহামারীর আগে থেকেই খাদ্যসংকট ছিল। করোনার মহামারী ও এর কারণে  যে অর্থনৈতিক ক্ষতি হয়েছে, তার ফলে খাদ্যসংকট আরও বেড়েছে। প্রতিষ্ঠানটি বলছে, করোনার কারণে মানুষ কাজ হারিয়েছে। এ ছাড়া খাদ্যের উৎপাদন ব্যাহত হয়েছে। এর ফলে বৈশ্বিকভাবে খাবারের দাম বেড়েছে ৪০ শতাংশ। বিগত এক দশকের মধ্যে সবচেয়ে বেশি মূল্যবৃদ্ধি এটি।

আন্তর্জাতিক এই দাতব্য সংস্থার দেওয়া তথ্য অনুসারে, বিশ্বজুড়ে পাঁচ লাখের বেশি মানুষ ‘দুর্ভিক্ষের মতো অবস্থার’ মধ্য দিয়ে যাচ্ছে। এ ছাড়া চরম ক্ষুধায় রয়েছে সাড়ে ১৫ কোটি মানুষ। এই সাড়ে ১৫ কোটি মানুষের মধ্যে প্রতি তিনজনে দুজনের বসবাস সহিংস ও যুদ্ধবিধ্বস্ত দেশে।

সর্বশেষ খবর