সোমবার, ১২ জুলাই, ২০২১ ০০:০০ টা

একই সঙ্গে করোনার আলফা ও বিটা স্ট্রেইনে আক্রান্ত হয়ে মৃত্যু

একই সঙ্গে করোনার আলফা ও বিটা স্ট্রেইনে আক্রান্ত হয়ে মৃত্যু

বেলজিয়ামে করোনায় আক্রান্ত হয়ে ৯০ বছরের এক বৃদ্ধার মৃত্যু হয়েছে। তবে চিকিৎসকদের কাছে তার মৃত্যুর সংবাদ ছড়িয়ে গেছে, একই সঙ্গে তিনি মরণ ভাইরাসের আলফা ও বিটা স্ট্রেইনে আক্রান্ত হয়েছিলেন। এই অত্যন্ত বিরল ঘটনায় বিস্মিত বিশেষজ্ঞরা। সেই সঙ্গে তারা এও জানিয়েছেন, ঘটনাটি এতই বিরল যে, এ ধর?নের সংক্রমণকে আলাদা গুরুত্ব দেওয়ার প্রয়োজন নেই। জানা গেছে, ওই বৃদ্ধা করোনার টিকা নেননি। গত মার্চে তিনি অসুস্থ হয়ে পড়েন। পরীক্ষায় জানা যায়, তিনি কভিড আক্রান্ত হয়েছেন। পাঁচ দিন পরে মৃত্যু হয় ওই বৃদ্ধার। মৃত্যুর পরে তার নমুনা পরীক্ষা করে দেখেন ডাক্তাররা। তখনই ধরা পড়ে তিনি একই সঙ্গে আলফা ও বিটা দুই স্ট্রেইনেই আক্রান্ত হয়েছিলেন। প্রসঙ্গত, আলফা স্ট্রেইনটি প্রথমে ব্রিটেনে পাওয়া গিয়েছিল। বিটা স্ট্রেইনের দেখা মিলেছিল দক্ষিণ আফ্রিকায়।

কিন্তু ওই বৃদ্ধার শরীরে একই সঙ্গে দুই স্ট্রেইনের সংক্রমণ ঘটল কী করে? এ প্রসঙ্গে ওই হাসপাতালের ভাইরাস বিশেষজ্ঞ অ্যানি ভ্যানকিরবেরঘেন জানিয়েছেন, ‘বেলজিয়ামে দুই স্ট্রেনই সক্রিয়। সম্ভবত ওই বৃদ্ধা একই সময়ে দুজন আলাদা ব্যক্তির থেকে দুটি ভিন্ন স্ট্রেইনে আক্রান্ত হয়েছিলেন।

কিন্তু কী করে তা সম্ভব হলো তা আমাদের জানা নেই।’ একসঙ্গে দুই স্ট্রেইনে আক্রান্ত হওয়ার কারণেই তার মৃত্যু ত্বরান্বিত হয়েছিল কি না তাও বলা মুশকিল বলেই জানাছেন তিনি। ওই বৃদ্ধার নমুনা নিয়ে যে গবেষণা হয়েছে, তা এখনো কোনো জার্নালে প্রকাশিত না হলেও গবেষণাপত্রটি ‘ইউরোপিয়ান কংগ্রেস অব ক্লিনিক্যাল মাইক্রোবায়োলজি অ্যান্ড ইনফেকশাস ডিজিজ’-এ সবার সামনে পেশ করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর