বুধবার, ১৪ জুলাই, ২০২১ ০০:০০ টা

আর যুদ্ধ নয়, শান্তির বার্তা দিতে চায় তালেবান

তুরস্ক সেনা বাহিনী পাঠাবে বলেছে, যা কোনোভাবেই সমর্থনযোগ্য নয়

দেশের মধ্যে সরকারের বাহিনীর সঙ্গে আর যুদ্ধ করতে চায় না তালেবান। এই বার্তা দিয়েছেন গোষ্ঠীটির একজন শীর্ষস্থানীয় নেতা। গতকাল তিনি এই ঘোষণা দেন। তবে তিনি এ জন্য সব পক্ষকে যুদ্ধংদেহী মনোভাব বাদ দেওয়ারও আহ্‌বান জানিয়েছেন। বিদেশি আর কোনো বাহিনী দেশটিতে না ঢোকারও আহ্‌বান জানিয়েছেন। তিনি বলেছেন যুক্তরাষ্ট্র চলে যাচ্ছে এখন আবার তুরস্কের  সেনাবাহিনী নতুন করে ঢুকতে চাইছে। আর যদি তা হয় তাহলে ফের গোলমাল বাধতে পারে বলে হুমকি দেওয়া হয়েছে গোষ্ঠীটির পক্ষ থেকে। গতকাল তালেবানের পক্ষ থেকে বলা হয়েছে, যুদ্ধ প্রায় শেষ হয়ে এসেছে। এখন যে শহরগুলো তালেবানদের দখলের বাইরে আছে, সেগুলোর ক্ষতি হোক তারা চায় না। সেই কারণেই আপাতত আফগান সেনার যে সব কর্মী আত্মসমর্পণ করেছেন, তাদের শহরের মানুষের কাছে পৌঁছে যেতে হবে। যাতে তারা ধীরে ধীরে তালেবানের পক্ষে আসেন।

তালেবানের মুখপাত্র হিসেবে আমির খান মুত্তাকি জানিয়েছেন, ‘পাহাড়, মরুভূমি পেরিয়ে এখন শহরের কাছে এসে পড়েছে বাহিনী। কিন্তু তারা শহরের মধ্যে যুদ্ধ করতে চায় না। সেই কারণে আমাদের ডাকে সাড়া দিলে ভালো হয়।’ পাশাপাশি মুখপাত্র এ-ও জানিয়ে দিয়েছেন, আমেরিকার বাহিনী আফগানিস্তান ছেড়ে চলে যাওয়ার পর সেখানে তুরস্ক বাহিনী পাঠাবে বলেছে, যা কোনোভাবেই সমর্থনযোগ্য নয়।

তালেবান গোয়েন্দা প্রধানকে হত্যা : আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয় দাবি করেছে, দেশটির বিশেষ পুলিশ বাহিনী তালেবানের গোয়েন্দা প্রধানকে হত্যা করেছে। এক বিবৃতিতে ওই মন্ত্রণালয় জানিয়েছে, সোমবার ভোররাতে লগার প্রদেশে তাকে হত্যা করা হয়। নিহত ওই তালেবান গোয়েন্দা প্রধানের নাম কারি শাকাসি, যার জিহাদি নাম ছিল ‘জালালি’।

শীর্ষ মার্কিন জেনারেলের পদত্যাগ : আফগানিস্তানে নিযুক্ত মার্কিন শীর্ষ জেনারেল অস্টিন স্কট মিলার স্থানীয় সময় সোমবার পদত্যাগ করেছেন। যুক্তরাষ্ট্রে সেনা অভিযান আগামী ৩১ আগস্ট শেষ হতে পারে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের এমন ঘোষণার পর তিনি পদত্যাগ করলেন।

যুক্তরাজ্যসহ ন্যাটো সদস্যভুক্ত অন্য দেশগুলো প্রায় সব সেনাসদস্য সরিয়ে নিয়েছে। সোমবার খুব সাদামাটা অনুষ্ঠানের মধ্য দিয়ে জেনারেল মিলার তার দায়িত্ব যুক্তরাষ্ট্রের দুই জেনারেলের কাছে হস্তান্তর করেন। তাদের মধ্যে একজন ফ্লোরিডায় সেন্ট্রাল কমান্ডের সদর দফতরে মার্কিন সেনা অভিযানের তদারক করবেন। আরেকজন আনুষ্ঠানিকভাবে মার্কিন সেনা প্রত্যাহারের পরও অবশিষ্ট ৬৫০ সেনা নিয়ন্ত্রণ করবেন।

সর্বশেষ খবর