বৃহস্পতিবার, ১৫ জুলাই, ২০২১ ০০:০০ টা

জাতিসংঘের বর্ণবৈষম্য তদন্তকারীদের যুক্তরাষ্ট্র সফরের আমন্ত্রণ

জাতিসংঘের বর্ণবৈষম্য তদন্তকারীদের যুক্তরাষ্ট্র সফরের আমন্ত্রণ

জাতিসংঘের যে বিশেষজ্ঞ দল বর্ণবৈষম্য ও সংখ্যালঘুদের অধিকার নিয়ে তদন্ত করছে, তাদের যুক্তরাষ্ট্র সফরের আমন্ত্রণ জানিয়েছে সেদেশের পররাষ্ট্র দফতর। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনের বরাতে এ তথ্য জানিয়েছে রয়টার্স।

এক বিবৃতিতে পররাষ্ট্রমন্ত্রী ব্লিংকেন বলেন, ‘দায়িত্বশীল দেশ অবশ্যই নিজেদের মানবাধিকার রেকর্ডের যাচাই-বাছাইকে সঙ্কুচিত করে না; বরং আরও উন্নতি করার প্রত্যাশা নিয়ে তাদের এসব বিষয় স্বীকার করে নেওয়া উচিত।’ তিনি বলেন, ‘আমি এই উদ্যোগে যুক্তরাষ্ট্রের অংশীদার হতে, এবং সব ধরনের বর্ণবাদ, বর্ণ বৈষম্য, জেনোফোবিয়া প্রতিরোধে জাতিসংঘের সব সদস্য রাষ্ট্রকে আহ্‌বান জানাচ্ছি।’ ব্লিংকেন তার বিবৃতিতে বলেন, যুক্তরাষ্ট্রে আফ্রিকান অ্যামেরিকান জনগোষ্ঠী ও আফ্রিকার বংশোদ্ভূতদের বিরুদ্ধে আইন প্রয়োগের প্রেক্ষাপটে নিয়মতান্ত্রিক বর্ণ বৈষম্যের বিষয়টি পর্যালোচনা করতে জাতিসংঘের মানবাধিকার পরিষদের গৃহীত ঘোষণাকে স্বাগত জানায় ওয়াশিংটন।

প্রসঙ্গত, গত বছর যুক্তরাষ্ট্রের মিনিয়াপোলিস শহরে একজন পুলিশ কর্মকর্তার হাতে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড নিহত হওয়ার ঘটনায় দেশজুড়ে বর্ণবৈষম্য ও পুলিশের নিষ্ঠুরতার বিরুদ্ধে বিক্ষোভ ছড়িয়ে পড়ে।

২০২০ এর প্রেসিডেন্ট নির্বাচনের জয়ে  জো বাইডেনের পক্ষে কৃষ্ণাঙ্গ ভোটারদের সমর্থন বড় ভূমিকা রাখে, যিনি বর্ণ বৈষম্যের বিরুদ্ধে লড়াইকে তার নির্বাচনী প্রচারে একটি গুরুত্বপূর্ণ মঞ্চ হিসেবে ব্যবহার করেছেন। তারই ধারাবাহিকতায় বাইডেনের প্রশাসনের পররাষ্ট্রমন্ত্রী ব্লিংকেন বলেন, বর্ণ বৈষম্য বিষয়ক জাতিসংঘের বিশেষ দূত এবং সংখ্যালঘুদের অধিকার বিষয়ক জাতিসংঘের বিশেষ দূতকে আমন্ত্রণ জানানো যুক্তরাষ্ট্রের ক্ষেত্রে মানবাধিকার বিষয়ে কাজ করা জাতিসংঘের সব বিশেষজ্ঞকে আমন্ত্রণ জানানোর প্রথম পদক্ষেপ।

সর্বশেষ খবর