শুক্রবার, ১৬ জুলাই, ২০২১ ০০:০০ টা

স্কুলভবন ধসে পড়ায় ২০৮ বছর কারাদন্ড

মেক্সিকোয় একটি স্কুলভবন ধসে পড়ায় নির্মাণ কাজের কর্তাব্যক্তিকে ২০৮ বছর কারাদন্ড দিয়েছে আদালত। দন্ডপ্রাপ্ত ব্যক্তির নাম হুয়ান মারিও ভেলারদে গামেজ। তিনি নির্মাণ কাজের পরিচালক। তাকে ২০৮ বছরের কারাদন্ডের পাশাপাশি নিহত প্রত্যেকের পরিবারকে ১৯ হাজার মার্কিন ডলার করে ক্ষতিপূরণ দিতে নির্দেশ দিয়েছে আদালত।

জানা গেছে, ভূমিকম্পের সময় স্কুলভবনটি ধসে পড়েছিল। রাজধানী মেক্সিকো সিটিতে ২০১৭ সালে এই ভূমিকম্পের ঘটনা ঘটে। ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার  স্কেলে ৭ দশমিক ১। মেক্সিকোর ইতিহাসে অন্যতম ভয়ঙ্কর ভূমিকম্প ছিল এটি। এই ভূমিকম্পে মেক্সিকো সিটি ও তার আশপাশের এলাকায় ৩৬৯ জন প্রাণ হারিয়েছিলেন। আর এই স্কুলভবন ধসে ২৬ জন প্রাণ হারিয়েছিল। যার মধ্যে ১৯ শিশু ও ৭ জন প্রাপ্তবয়স্ক ব্যক্তি।

স্কুলভবন ধসের ঘটনায় এক সঙ্গে দুটি তদন্ত করা হয়।  মেক্সিকো সিটির অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ের পক্ষ  থেকে বলা হয়েছে, স্কুলভবনের কাঠামোগত নিরাপত্তার নিশ্চয়তা দিয়েছিলেন নির্মাণ কাজের পরিচালক। কিন্তু এ জন্য কোনো ধরনের পরীক্ষা-নিরীক্ষা করা হয়নি। তা ছাড়া ওই ভবন নির্মাণের ক্ষেত্রে ত্রুটি ছিল বলে জানিয়েছে অ্যাটর্নি জেনারেলের কার্যালয়।

সর্বশেষ খবর