শনিবার, ১৭ জুলাই, ২০২১ ০০:০০ টা

বন্যায় বিপর্যস্ত ইউরোপ জার্মানিতে মৃত শতাধিক

বন্যায় বিপর্যস্ত ইউরোপ জার্মানিতে মৃত শতাধিক

ইউরোপের অনেক দেশের শহর এখন পানির নিচে তলিয়ে আছে। নেদারল্যান্ডসের রোয়েরমন্ড এলাকার গতকালের ছবি -এএফপি

ভয়াবহ বন্যায় বিপর্যস্ত ইউরোপ। অতিভারি বৃষ্টি ও তুফানের ফলে আসা হড়পা বানে গতকাল পর্যন্ত জার্মানিতে শতাধিক মানুষের মৃত্যুর খবর পাওয়া গেছে। নিখোঁজ অন্তত ১ হাজার ৩০০ মানুষ। বেলজিয়ামে প্রাণ হারিয়েছেন কমপক্ষে ১২ জন। ভাসছে তুরস্ক এবং নেদারল্যান্ডসও। ডয়েচে ভেলে জানিয়েছে, বন্যাদুর্গত আরভেইলার অঞ্চলে অনেকে নিখোঁজ। বহু বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। হেলিকপ্টার দিয়ে দুর্গত এলাকা থেকে মানুষকে সরিয়ে নেওয়া হচ্ছে।

জার্মানির রাইনল্যান্ড-পালাটিনাটে এবং নর্থ রাইন-ভেস্টফালিয়া প্রদেশ বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ছাড়া নেদারল্যান্ডসের বন্যা পরিস্থিতিও উদ্বেগজনক।

ইউরোপের ওই অঞ্চলে আজ ভারি বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনের সময় নর্থ রাইন-ভেস্টফালিয়া প্রদেশের মুখ্যমন্ত্রী আরমিন ল্যাশেট এই চরমভাবাপন্ন আবহাওয়ার জন্য বৈশ্বিক উষ্ণায়নকে দায়ী করেছেন।

প্রশাসন জানিয়েছে, সবচেয়ে ভয়াবহ পরিস্থিতি হয়েছে পশ্চিম জার্মানির রাইনল্যান্ড-পালাটিনাটে। সেখানে মৃত্যু হয়েছে অন্তত ৫০ জনের। শুধু ওই অঞ্চলেই ১ হাজার ৩০০ মানুষ নিখোঁজ হয়েছেন বলে ধারণা স্থানীয় প্রশাসনের। নর্থ রাইন-ওয়েস্টফালিয়া অঞ্চলে মৃত্যু হয়েছে কমপক্ষে ৩০ জনের। জার্মানির আবহাওয়া দফতরের এক মুখপাত্র অ্যান্ড্রিয়াস ফ্রেডরিক জানান, বেশ কিছু জায়গায় যে পরিমাণ বৃষ্টি হয়েছে তা গত ১০০ বছরেও হয়নি। এদিকে, জার্মানি ছাড়াও বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়েছে প্রতিবেশী দেশ বেলজিয়ামেও। সে দেশের দক্ষিণ ভাগের ওয়ালোনিয়ায় ছয়জনের মৃত্যু হয়েছে। বন্যার আশঙ্কা দেখা দিয়েছে নেদারল্যান্ডসেও। উত্তর-পূর্ব তুরস্কের কৃষ্ণসাগর উপকূলবর্তী এলাকায় পাঁচজনের মৃত্যু হয়েছে।

 নিখোঁজ রয়েছে বেশ কয়েকজন। যুদ্ধকালীন তৎপরতায় উদ্ধারকাজ চালাচ্ছে প্রশাসন।

বন্যায় প্রাণহানি ও ক্ষয়ক্ষতিতে শোক ও সমবেদনা প্রকাশ করেছেন জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা মেরকেল। যুক্তরাষ্ট্র সফররত মেরকেল বলেন, ‘আমি বিস্মিত যে, এই দুর্যোগকবলিত এলাকায় এত বেশি সংখ্যক নাগরিককে দুর্দশা মোকাবিলা করতে হচ্ছে। মৃত ও নিখোঁজদের পরিবারের প্রতি আমার সমবেদনা জানাচ্ছি।’

সর্বশেষ খবর