সোমবার, ১৯ জুলাই, ২০২১ ০০:০০ টা

এমন বিপর্যয় ৫০ বছরেও দেখেনি জার্মানি

বন্যায় ১৫৮ জনের প্রাণহানি

এমন বিপর্যয় ৫০ বছরেও দেখেনি জার্মানি

জার্মান চ্যান্সেলর মেরকেল গতকাল বন্যাদুর্গতদের সঙ্গে কথা বলেন। পেছনে বিধ্বস্ত বসতি -এএফপি

জার্মানরা গত ৫০ বছরে এমন প্রাকৃতিক বিপর্যয় দেখেনি। তবে শুধু জার্মানি নয়, একই অবস্থা গোটা ইউরোপে। সপ্তাহের বন্যায় জার্মানিতে ১৫৮ জনের মৃত্যু হয়েছে। বেলজিয়ামে প্রাণহানি হয়েছে ২৭ জনের আর গোটা ইউরোপে মারা গেছেন ১৮৫ জন। নিখোঁজ রয়েছেন কয়েক শ মানুষ। 

বন্যায় ভেসে গেছে অসংখ্য ঘরবাড়ি। উপড়ে গেছে বিদ্যুতের খুঁটি, রাস্তাঘাটের অবস্থাও তথৈবচ। জার্মানির কোলন শহরের দক্ষিণে আরোয়েইলার জেলায় মৃত্যু হয়েছে ৯৮ জনের, এই তথ্য দিয়েছে পুলিশ। এখনো বহু এলাকা থেকে মানুষকে উদ্ধার করা সম্ভব হয়নি। বহু এলাকার মানুষের সঙ্গে কোনোরকম যোগাযোগ স্থাপন করা যায়নি। বন্যায় কমপক্ষে ১০ হাজার মানুষ গৃহ ছাড়া হয়েছেন।

জার্মানির নুয়েআর-আরোয়েইলার শহরের ব্যবসায়ী মাইকেল ল্যাং বিলাপ করতে করতে সংবাদ সংস্থা এএফপিকে বলেছেন, সব শেষ হয়ে গেছে। আমরা কিছু চিনতেই পারছি না। জার্মানির প্রেসিডেন্ট ফ্র্যাঙ্ক-ওয়াল্টার স্টেইনমেয়ের উত্তর রাইন-ওয়েস্টফালিয়ার এরস্টাড শহর পরিদর্শনে যান। ওই এলাকায় বন্যার কবলে মৃত্যু হয়েছে ৪৫ জনের। তিনি বলেন, ‘যারা বন্ধু, পরিচিত এবং পরিবারের সদস্য হারিয়েছেন, আমরা তাদের সঙ্গেই শোক পালন করছি। তাদের দুর্ভাগ্যে আমাদের হৃদয় ভেঙে টুকরো টুকরো হয়ে যাচ্ছে।’ তিনি এও জানিয়েছেন, সম্পূর্ণ ক্ষয়ক্ষতির পরিমাণ জানতে কয়েক সপ্তাহ লেগে যেতে পারে। আগের চেহারায় সবকিছু ফেরাতে লাগবে কয়েক বিলিয়ন ডলার।

এদিকে বেলজিয়ামে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ২৭। নতুন করে অতিবৃষ্টির কারণে দক্ষিণ জার্মানির অস্ট্রিয়া ও সুইজারল্যান্ড সীমান্তের নদীগুলোর পানি বাড়ছে। তবে জার্মানির পশ্চিমাঞ্চলে কয়েকটি অঞ্চলের পানি ধীরে ধীরে কমছে। বন্যায় নিহতদের স্মরণে জার্মানির সরকারি স্থাপনায় জাতীয় পতাকা গতকাল পর্যন্ত অর্ধনমিত রাখা হয়।

সবশেষ পাওয়া খবর অনুযায়ী, গতকাল সকালে দক্ষিণ জার্মানির বাভারিয়া প্রদেশের একটি জেলায় অতিবৃষ্টিতে মাটিধস হয়েছে।  সেখানে একজনের মৃত্যু হয়েছে।

আল্পস পর্বতমালার ঢালের নদীগুলো থেকে বৃষ্টির পানি পর্যটন এলাকা আলগাউসহ আশপাশের অঞ্চলে বন্যা পরিস্থিতির সৃষ্টি করেছে। জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল গতকাল পশ্চিম জার্মানির বিপর্যস্ত অঞ্চল পরিদর্শন করেছেন। তিনি এই প্রাকৃতিক বিপর্যয়কে ‘ভয়ংকর’ বলে আখ্যা দিয়েছেন। তিনি ক্ষতিগ্রস্ত মানুষজনের সঙ্গে কথা বলেন এবং সরকারিভাবে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন।

সর্বশেষ খবর