মঙ্গলবার, ২০ জুলাই, ২০২১ ০০:০০ টা

ভয়াবহ প্রাকৃতিক দুর্যোগ দেখছে বিশ্ব

একদিকে করোনায় তটস্ত গোটা বিশ্ব। এর মধ্যে ইউরোপ দেখছে ভয়ঙ্কর বন্যা ও ভূমিধস। আমেরিকা ও কানাডা দেখছে উষ্ণতা ও দাবানল। ভারতে একের পর এক মেঘ ফাটা বৃষ্টি, বন্যা। সব মিলিয়ে এক ভয়ঙ্কর পরিস্থিতির মুখোমুখি গোটা পৃথিবী। বিজ্ঞানীরা বলছেন, আগামী দিনে এই ধরনের সংকট আরও বাড়বে। মূলত বিশ্ব উষ্ণায়নের কারণেই এমনটা ঘটছে বলে তারা মনে করছেন। পাশাপাশি চাঁদের কক্ষপথ পরিবর্তনও এর কারণ। সম্প্রতি জার্মানির বন্যায় প্রায় ২০০ জন মানুষের মৃত্যু হয়েছে। নিখোঁজ আরও কয়েকশ মানুষ। বেলজিয়াম, ফ্রান্সেও বন্যা হয়েছে। বহু মানুষ গৃহহীন। কীভাবে হলো এই বন্যা? তথ্য অনুসন্ধান করতে বেশ কিছু আবহাওয়াবিদ এবং বিজ্ঞানীর সঙ্গে কথা বলেছে জার্মান গণমাধ্যম ডয়চে ভেলে

জার্মান আবহাওয়াবিদ অ্যান্ড্রিয়াস ফিঙ্ক জানিয়েছেন, আগামীদিনে বৃষ্টির প্রকোপ আরও বাড়বে। অর্থাৎ, বৃষ্টিপাতের পরিমাণ যেমন বাড়বে তেমনই বাড়বে অল্পসময়ে বেশি বৃষ্টির প্রবণতা। ফিঙ্কের সঙ্গে একমত জুরিখের বিজ্ঞানী সেবাস্টিয়ান সিপল। তিনি জানিয়েছেন, এক ডিগ্রি তাপমাত্রা বাড়লে বাতাসে ৭ শতাংশ অতিরিক্ত জলীয় বাষ্প জমে। ওই জলীয় বাষ্প থেকেই পরবর্তী সময়ে বৃষ্টি হয়। ফলে বৃষ্টিপাতের পরিমাণ কেন বাড়ছে, তা সহজেই অনুমেয়। তার বক্তব্য, অদূর ভবিষ্যতে বৃষ্টিপাতের পরিমাণ এবং তীব্রতা আরও বাড়বে।

এ অবস্থার জন্য বিজ্ঞানীরা একটি বিষয়কেই দায়ী করেছে তা হলো মানুষের আচরণ। পৃথিবীতে কার্বন বাড়াতে মরিয়া কিছু লোভী মানুষ। সম্প্রতি আমেরিকা এবং কানাডার উপর দিয়ে যে তাপপ্রবাহ বয়ে গেছে, তার কারণও উষ্ণায়ন। মেরু অঞ্চলের উপর যে হাওয়া তৈরি হয়, তা এতদিন তাপপ্রবাহ থেকে আমেরিকা এবং কানাডাকে রক্ষা করেছে। কিন্তু ক্রমশ সেই হাওয়ার দাপট কমছে বলে তাপপ্রবাহ ঘটছে। এই তাপপ্রবাহের ফলেও স্বাভাবিক তাপমাত্রা অনেকগুণ বাড়ছে।

যার থেকে ভয়াবহ বৃষ্টির সম্ভাবনা তৈরি হচ্ছে। একের পর এক সাইক্লোন আছড়ে পড়ছে।

বিজ্ঞানীদের বক্তব্য, এর পাশাপাশি চাঁদের কক্ষপথও একটি বড় বিষয়। প্রতি ১৮ দশমিক ছয় বছরে চাঁদের কক্ষপথে সামান্য পরিবর্তন দেখা যায়। সেই পরিবর্তনের ফলে জোয়ার ভাটায় প্রভাব পড়তে শুরু করেছে বলে মনে করা হচ্ছে। আগের চেয়ে অনেক ফুলে উঠতে শুরু করেছে জোয়ারের পানি বিজ্ঞানীদের বক্তব্য, আগামী কয়েকবছরে পানির স্তর অনেকটাই ফুলে উঠতে পারে। তার ফলে বন্যার সম্ভাবনা বাড়বে।

সর্বশেষ খবর