শনিবার, ২৪ জুলাই, ২০২১ ০০:০০ টা
বন্যা

হাজার বছরের রেকর্ড ভেঙে প্রবল বৃষ্টিতে বিপর্যস্ত চীন

হাজার বছরের রেকর্ড ভেঙে প্রবল বৃষ্টিতে বিপর্যস্ত চীন

চীনের হেনান প্রদেশের ঝেংঝুতে দেখা দিয়েছে ব্যাপক বন্যা। এ কারণে অনেক হাসপাতালে চিকিৎসাব্যবস্থা পুরো ভেঙে পড়েছে। প্রদেশের একটি হাসপাতাল থেকে রোগীদের উদ্ধার করে নিরাপদ আশ্রয়ে নিয়ে যাওয়া হচ্ছে -এএফপি

এমন বৃষ্টি হাজার বছরেও দেখেনি চীন। সে দেশের হেনান প্রদেশ প্রায় পুরোপুরি পানিবন্দী হয়ে পড়েছে। প্রদেশের রাজধানী ঝেংঝাউ গলা পানির নিচে ডুবে আছে। ওই অঞ্চলে যে পরিমাণ বৃষ্টি হয়েছে, সে প্রসঙ্গে আবহাওয়াবিদদের দাবি, ১ হাজার বছরের মধ্যে এখানে এমন বৃষ্টি দেখা যায়নি। ফলে রাতারাতি সৃষ্টি হয়েছে বন্যা পরিস্থিতি। এখনো পর্যন্ত অন্তত ১৩ জনের মৃত্যুর খবর মিলেছে। প্রায় ১ লাখ মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে নিরাপদ জায়গায়।

গত শনিবার সন্ধ্যা থেকে শুরু হয়ে একনাগাড়েই বৃষ্টি হয়েছে ঝেংঝাউয়ে। কেবল এখানেই বৃষ্টি হয়েছে ৬১৭.১ মিলিমিটার। যেখানে বছরে ৬৪০.৮ মিলিমিটার বৃষ্টি হয়। স্বাভাবিকভাবেই রাতারাতি এমন বিপর্যয়ে নাজেহাল সাধারণ মানুষ। বন্যার বিভিন্ন ভিডিও ভাইরাল হয়েছে নেট দুনিয়ায়। এর মধ্যে একটি ভিডিওয় দেখা যাচ্ছে, কীভাবে সাবওয়ের মধ্যে থাকা একটি ট্রেনের মধ্যে পানি ঢুকে পড়েছে। যাত্রীদের প্রায় কোমর পর্যন্ত ডুবে রয়েছে পানিতে। পরে ছাদ কেটে ওই যাত্রীদের উদ্ধার করা হয়। এ ছাড়া বৃষ্টির ধাক্কায় ওই প্রদেশের একটি বড় হাসপাতাল, যেখানে ৭ হাজারের বেশি মানুষ চিকিৎসাধীন থাকতে পারেন সেটিও পানিবন্দী হয়ে পড়েছে। সেখান থেকে গুরুতর অসুস্থদের অন্যত্র সরানোর কাজ চলছে।

পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন প্রেসিডেন্ট শি জিনপিং। বৃষ্টি এখনো না কমায় বন্যাবিধ্বস্ত এলাকায় উদ্ধারকাজ চালাতে অসুবিধা হচ্ছে।

বলেও জানিয়েছেন তিনি। দেশে বন্যা সতর্কতা জারি করেছে চীনের আবহাওয়া দফতর। বিশেষজ্ঞদের মতে, জলবায়ুর পরিবর্তনের ফলেই অকস্মাৎ এমন ব"ষ্টি হ"েছ চীনে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর