রবিবার, ২৫ জুলাই, ২০২১ ০০:০০ টা

বৃহস্পতির চাঁদে স্পেসএক্সের রকেট পাঠাবে নাসা

বৃহস্পতির চাঁদে স্পেসএক্সের রকেট পাঠাবে নাসা

বছর কয়েকের মধ্যে বৃহস্পতির চাঁদ খ্যাত উপগ্রহ ইউরোপায় অভিযান চালাতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা। অভিযান সফল করতে মার্কিন ধনকুবের ইলন মাস্কের সংস্থা স্পেস এক্সের সঙ্গে চুক্তি করেছে তারা। চুক্তি অনুযায়ী ইউরোপাযাত্রায় ব্যবহার করা হবে স্পেস এক্সের তৈরি ফ্যালকন হেভি রকেট। 

২০২৪ সালের অক্টোবরে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের কেনেডি স্পেস সেন্টার থেকে ইউরোপার দিকে যাত্রা করবে ফ্যালকন হেভি। রকেটটি ব্যবহার করতে ইলন মাস্কের সঙ্গে ১৭ কোটি ৮০ লাখ মার্কিন ডলারের চুক্তি করেছে নাসা। বৃহস্পতির উপগ্রহটি আদতেই জীবনধারণের জন্য উপযুক্ত কি না তা জানতেই চালানো হবে এ অভিযান।

নাসা এ অভিযানের জন্য নিজেদের স্পেস লঞ্চ সিস্টেম (এসএলএস) ব্যবহার করতে চেয়েছিল। কিন্তু এটি এখনো প্রস্তুত নয়। ফলে ইলন মাস্কের ফ্যালকন হেভি রকেটটি ব্যবহার করবে সংস্থাটি।

নাসার অভিযানের অংশ হিসেবে ফ্যালকন হেভি মহাকাশে কৃত্রিম উপগ্রহ বহন করে নিয়ে যাবে। সেটি ইউরোপার খুব কাছ দিয়ে ৪০ থেকে ৫০ বার উড়ে যাবে। সেখানে থাকবে ক্যামেরা, রাডার ও স্পেকট্রোমিটার। এর মাধ্যমে ইউরোপার উচ্চমানের ছবি তোলা যাবে। তৈরি করা হবে উপগ্রহটির উপরিভাগের মানচিত্র। আর রাডারের মাধ্যমে ইউরোপার বরফের আস্তরণের নিচে তরল পানি আছে কি না খোঁজ করে দেখা হবে। এরই মধ্যে মহাকাশযাত্রার জন্য স্পেস এক্সের ফ্যালকন হেভি বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। ২০১৮ সালে এটি প্রথম মহাকাশে যাত্রা করে। সেবার সফলভাবে টেসলা রোডস্টার মডেলের একটি গাড়ি শূন্যে বহন করে নিয়ে যায় ফ্যালকন হেভি। এর পর থেকে বাণিজ্যিক ও সরকারি- দুই ধরনের অভিযানেই ব্যবহার করা হচ্ছে স্পেস এক্সের এ রকেট।

সর্বশেষ খবর