শিরোনাম
বুধবার, ২৮ জুলাই, ২০২১ ০০:০০ টা

আসাম-মিজোরাম সীমানা নিয়ে সংঘর্ষে ৬ পুলিশ নিহত

ভারতে আসাম ও মিজোরাম রাজ্যের সীমান্ত সংঘর্ষে অন্তত সাতজন নিহত হয়েছেন। এর মধ্যে আসামের পুলিশ সদস্য ছয়জন ও একজন সাধারণ মানুষ। আহত হয়েছেন আরও ৭০ জনেরও বেশি। বেশ কিছুদিন ধরেই সীমান্ত নিয়ে বিবাদ চলছে আসাম ও মিজোরামের। সোমবার তা ভয়াবহ রূপ নেয়। এদিনের সংঘর্ষে প্রাণহানির খবর জানিয়েছেন আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। রয়টার্সকে তিনি বলেন, ‘আসাম-মিজোরাম সীমান্ত এলাকায় মিজোরাম থেকে দুর্বৃত্তরা গুলি ছোড়ায় আমাদের ছয় পুলিশ সদস্য এবং একজন সাধারণ নাগরিকের মৃত্যু হয়েছে।’

ওদিকে, মিজোরামের স্বরাষ্ট্রমন্ত্রী সোমবার এর জবাবে এক বিবৃতিতে বলেছেন, আসাম পুলিশ মিজোরামের সীমানায় ঢুকে পড়াতেই সংঘর্ষ শুরু হয়। দুই পক্ষে হতাহতের ঘটনা ‘অত্যন্ত দুঃখজনক’ বলে মন্তব্য করেন তিনি।

আর এ ঘটনা নিয়ে পরে বিবাদে জড়িয়েছেন দুই রাজ্যের মুখ্যমন্ত্রীরা। পাল্টাপাল্টি টুইট করেছেন তারা। তাতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে ট্যাগ করে ব্যবস্থা নেওয়ার আরজি জানানো হয়েছে।

দুই দিন আগেই অমিত শাহ মেঘালয় রাজ্যের রাজধানী শিলংয়ে গিয়ে উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলোর মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করেন। এরপর সোমবার সকালে সংঘর্ষ বাধে আসাম ও মিজোরামের সীমান্তে।

আসাম ও মিজোরামের সীমানা-বিরোধ নতুন নয়। গত জুন মাসেও দুই রাজ্য বিরোধে জড়িয়েছিল। মিজোরামের সঙ্গে আসামের ১৬৪ কিলোমিটার লম্বা সীমানা রয়েছে। মিজোরামের তিন জেলা আইজল, কোলাসিব ও মামিট ও আসামের কাছার, হাইলাকান্দি ও শিলচর সীমানায় অবস্থিত। আসামের মুখ্যমন্ত্রী মঙ্গলবার শিলচর সফরে যাচ্ছেন। তিনি বলেছেন, মিজোরামের পুলিশ কীভাবে আক্রমণ করেছে, তা ক্রমশ স্পষ্ট হচ্ছে।

সর্বশেষ খবর