বৃহস্পতিবার, ২৯ জুলাই, ২০২১ ০০:০০ টা

বিরোধী জোট পাকাপোক্ত করতে সোনিয়া মমতা বৈঠক

কলকাতা প্রতিনিধি

বিরোধী জোট পাকাপোক্ত করতে সোনিয়া মমতা বৈঠক

পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনে বিপুল সাফল্যের পর মমতা ব্যানার্জির লক্ষ্য ২০২৪ সালে দিল্লি দখল। সে লক্ষ্যে ইতিমধ্যে সলতে পাকানোর কাজ শুরু করে দিয়েছেন। রাজ্যের বাইরে দলের সংগঠন বাড়ানোর তোড়জোড় শুরু করেছেন তৃণমূল নেতৃত্ব। এ লক্ষ্যে দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক ব্যানার্জি ও পুরনো সৈনিক মুকুল রায়কে দায়িত্বও দিয়েছেন মমতা। তিনিও বসে নেই। বিরোধী জোট গড়ার লক্ষ্যে বর্তমানে দিল্লি সফর করছেন। গতকাল বিকালে কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর সঙ্গে বৈঠক করেন মমতা ব্যানার্জি। এদিন বিকাল সাড়ে ৪টা নাগাদ সোনিয়ার বাসভবন ১০ নম্বর জনপথে হাজির হন মমতা। বৈঠকে ছিলেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধীও। মে মাসে তৃতীয়বারের জন্য বাংলার মসনদে বসার পর সোনিয়ার সঙ্গে মমতার এটাই প্রথম সাক্ষাৎ।

বৈঠক শেষে মমতা বলেন, ‘সোনিয়া গান্ধী চা চক্রের জন্য তাঁর বাসায় আমাকে আমন্ত্রণ জানিয়েছিলেন। আমাদের মধ্যে দেশের রাজনৈতিক পরিস্থিতি, করোনা পরিস্থিতি, পেগাসাস ফোন ট্যাপিং ইস্যুতেও কথা হয়েছে।’

২০২৪ সালের সাধারণ নির্বাচনে বিরোধীদের প্রস্তুতি বা বিজেপিবিরোধী জোট নিয়ে কোনো আলোচনা হয়েছে কি না- সে ব্যাপারে তৃণমূল নেত্রী বলেন, ‘বিজেপিবিরোধী জোট নিয়ে সোনিয়াজির সঙ্গে আলোচনা হয়েছে। আলোচনা ইতিবাচক। আমরা আশা করি এ বৈঠক থেকে অদূর ভবিষ্যতে কোনো ইতিবাচক ফল বেরিয়ে আসতে পারে।’

জোটের নেতৃত্বে কি তিনি থাকবেন- এ প্রশ্নের উত্তরে মমতা যোগ করেন, ‘আমাদের লক্ষ্য বিজেপিকে ক্ষমতাচ্যুত করা। আর তা বাস্তবায়ন করতে আমি একা নই, সবাইকে একসঙ্গে জোট বেঁধে লড়াই করতে হবে। কারণ আমি লিডার নই, আমি ক্যাডার, আমি রাস্তা থেকে উঠে আসা মানুষ।’ সোনিয়ার সঙ্গে মমতার এ সাক্ষাৎই ইঙ্গিত দিচ্ছে নিজেদের মধ্যে সব বৈরিতা ভুলে দীর্ঘদিন পর কংগ্রেস ও তৃণমূল আরও কাছাকাছি আসতে চলেছে। তবে কেবল কংগ্রেসই নয়, এনসিপি, সপা, আম আদমি পার্টি, আরজেডিসহ কয়েকটি বিজেপিবিরোধী দলের শীর্ষ নেতার সঙ্গেও বৈঠক করার কথা মমতার।

 কারণ ২১ জুলাই শহীদ দিবসে ভার্চুয়াল মঞ্চ থেকেও বিজেপিবিরোধী জোট গড়ার বিষয়ে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছিলেন মমতা। আর তাঁর দিল্লি যাত্রার লক্ষ্য হলো সেই জোটের রূপরেখা বাস্তবায়ন করা।

সর্বশেষ খবর