শনিবার, ৩১ জুলাই, ২০২১ ০০:০০ টা

করোনার ডেল্টা ধরন ধারণার চেয়েও ভয়ংকর

করোনার ডেল্টা ধরন ধারণার চেয়েও ভয়ংকর

যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) বলছে, করোনাভাইরাসের ডেল্টা ধরনটি ধারণার চেয়েও অনেক বেশি ভয়ংকর। এ ধরন জলবসন্তের মতোই সহজে ও দ্রুত ছড়িয়ে পড়ছে এবং আগের ধরনগুলোর চেয়েও গুরুতর অসুস্থতার কারণ ঘটাচ্ছে। ওয়াশিংটন পোস্ট এক প্রতিবেদনে বলা হয়েছে, করোনাভাইরাসের অতিসংক্রামক ডেল্টা ধরন টিকাপ্রাপ্ত এবং টিকাহীন সবার মাধ্যমেই প্রায় সমানভাবে ছড়াতে পারে বলে সিডিসি জানিয়েছে।

সিডিসির অভ্যন্তরীণ একটি বৈঠকে পাওয়ার পয়েন্ট স্লাইডে এ সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়। সেখানে বলা হয়, কর্মকর্তাদের এটা স্বীকার করে  নিতে হবে যে ‘লড়াইটা বদলে  গেছে’। সিডিসির ওই পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনে নতুন  যেসব তথ্য-উপাত্ত তুলে ধরা হয়েছে, তা আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হতে পারে।

খবরে বলা হয়, জনগণকে টিকা নিতে, মাস্ক পরাতে, সামাজিক দূরত্বের নিয়ম মানাতে এবং প্রতিরোধমূলক পদক্ষেপগুলো অনুসরণ করাতে যুক্তরাষ্ট্রের জনস্বাস্থ্য বিষয়ক শীর্ষ এ সংস্থাকে কতটা বেগ পেতে হচ্ছে- তা উঠে এসেছে ওই প্রেজেন্টেশনে। বলা হয়েছে, করোনাভাইরাসের টিকাপ্রাপ্ত ব্যক্তিদের মাধ্যমেও ডেল্টা ভ্যারিয়েন্ট ছড়াতে পারে।

সিডিসির এ নথিতে একটি জরুরি বার্তাও দেওয়া হয়েছে। বলা হয়েছে, টিকা গ্রহণে উৎসাহিত করতে জনগণকে বার্তা পৌঁছানোর পদ্ধতি ঢেলে সাজাতে হবে, কারণ অতি সংক্রামক ডেল্টা ধরনটি প্রায় নতুন একটি করোনাভাইরাসের মতো আচরণ করছে। এ ধরনটি এমনকি ইবোলা বা সাধারণ সর্দি-জ্বরের ভাইরাসের চেয়েও দ্রুততায় একজন থেকে আরেকজনে ছড়াচ্ছে। আর এ ভাইরাস থেকে রক্ষা পেতে টিকা নেওয়ার কোনো বিকল্প আপাতত নেই। সিডিসির পরিচালক ড. রোচেলি ভেলেনস্কি বলেন, ‘আমি মনে করি মানুষের এখন বোঝা দরকার যে আমরা এখানে মায়াকান্না কাঁদছি না। এটা খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। আমাদের জানা অন্যতম অতিসংক্রামক একটি ভাইরাস এটা।’ তিনি বলেন, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী, শিক্ষক, কর্মীসহ সবারই এখন মাস্ক পরা উচিত।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর