মঙ্গলবার, ৩ আগস্ট, ২০২১ ০০:০০ টা
প্রধানমন্ত্রীর পদত্যাগ দাবি

আবার এক হলেন মাহাথির-আনোয়ার

আবার এক হলেন মাহাথির-আনোয়ার

আনোয়ার ইব্রাহিম, মাহাথির মোহাম্মদ

রাজনীতির রাজনীতি বোঝা কঠিন। আবারও এক কাতারে এলেন মালয়েশিয়া রাজনীতির দুই জায়ান্ট মাহাথির মোহাম্মদ ও আনোয়ার ইব্রাহিম। গত নির্বাচনে এ দুই নেতাই জোট বেঁধে প্রধানমন্ত্রী নাজিব রাজাককে ক্ষমতাচ্যুত করেন। কিন্তু এই দুই নেতার গাট বেশি দিন টেকেনি। ফলে মালয়েশিয়ার ক্ষমতা চলে যায় মুহিউদ্দিন ইয়াসিনের কাছে। আবারও  সব মতবিরোধ পেছনে ফেলে একসঙ্গে রাজনীতির মাঠে নামলেন মাহাথির ও ইব্রাহিম। পার্লামেন্ট বন্ধ রাখার বিরুদ্ধে এবং প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিনের পদত্যাগ দাবিতে গতকাল রাজপথে নেমেছেন তারা। যোগ দিয়েছেন বিরোধীদের বিক্ষোভে। গতকাল সেখানে পার্লামেন্টের চলতি অধিবেশনের শেষ দিন ছিল। কিন্তু আইনপ্রণেতাদের কয়েকজনের করোনাভাইরাস সংক্রমণ ধরা পড়ার পর তা বাতিল করা হয়েছে। পক্ষান্তরে পার্লামেন্ট বন্ধ করার জন্য কভিড-১৯ ইস্যুকে প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন ব্যবহার করছেন বলে অভিযোগ করেছে বিরোধীরা। তাদের দাবি, পার্লামেন্টে অনাস্থা ভোট থেকে পালাতে সরকার এসব অজুহাতকে ব্যবহার করছে। অনাস্থা ভোট হলে বর্তমান সরকার ধসে পড়বে বলে দাবি করছে বিরোধীরা।

ওই পদযাত্রার আগে এক সমাবেশে আনোয়ার ইব্রাহিম বলেন, ‘বহুসংখ্যক সংসদ সদস্যসহ আমরা এখানে জড়ো হয়েছি এবং এর মধ্য দিয়ে মুহিউদ্দিন সরকারের পতন ঘটেছে।’

উল্লেখ্য, ১৯৯০-এর দশকে প্রধানমন্ত্রী থাকা অবস্থায় দলের নেতা আনোয়ার ইব্রাহিমকে বরখাস্ত করেন মাহাথির। এরপর ২০১৮ সালের ঐতিহাসিক নির্বাচনে তারা বিরোধী দলের একটি জোট গঠন করেন। তাতে ঐতিহাসিক বিজয় অর্জন করেন তারা। কিন্তু অভ্যন্তরীণ কলহে জোট ভেঙে যায়। নিজের দলের সঙ্গে বিশ্বাসঘাতকতা করে প্রধানমন্ত্রী হন মুহিউদ্দিন ইয়াসিন। তার পদত্যাগের আহ্‌বানে দেশটির রাজনীতি আবার উত্তাল হয়ে উঠেছে।

সর্বশেষ খবর