বৃহস্পতিবার, ৫ আগস্ট, ২০২১ ০০:০০ টা

পদত্যাগ নয়, আস্থা ভোটের ডাক মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর

পদত্যাগ নয়, আস্থা ভোটের ডাক মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর

মুহিউদ্দিন ইয়াসিন

পদত্যাগের দাবিতে আন্দোলনের মুখে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন অবশেষে আস্থা ভোট আয়োজনের ঘোষণা দিয়েছেন। গতকাল এক টেলিভিশন ভাষণে এ ঘোষণা দেন তিনি। ভাষণে তিনি দাবি করেছেন- এখনো মালয়েশিয়ার কেন্দ্রীয় পার্লামেন্ট দেওয়ান রাকইয়াতের অধিকাংশ আইনপ্রণেতার সমর্থন তার সঙ্গে আছে। আগামী সেপ্টেম্বরে আস্থা ভোটের আয়োজন হবে। এটি আমার রাজনৈতিক জীবনে বড় চ্যালেঞ্জ। সোমবার প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিনের পদত্যাগের দাবিতে পার্লামেন্ট ভবনের সামনে বিক্ষোভ করে বিরোধী দল। তাতে অংশ নেন সাবেক প্রধানমন্ত্রী ও আধুনিক মালয়েশিয়ার রূপকার মাহাথির মোহাম্মদ এবং বিরোধীদলীয় নেতা আনোয়ার ইবরাহিম। পার্লামেন্টের অধিবেশন স্থগিতের প্রতিবাদে এই সমাবেশের আয়োজন করা হয়। সমাবেশের একপর্যায়ে বিক্ষোভ মিছিল নিয়ে পার্লামেন্ট ভবনের ভিতরে ঢোকার চেষ্টা করেন বেশ কয়েকজন আইনপ্রণেতা।  মুহিউদ্দিন ইয়াসিন সরকারের তীব্র সমালোচনা করেন সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ।

জোট সরকারের অভ্যন্তরীণ কোন্দলের জেরে ২০২০ সালের ফেব্রুয়ারিতে মাহাথির মোহাম্মদকে সরিয়ে নতুন প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন তারই মন্ত্রিপরিষদের সদস্য মুহিউদ্দিন ইয়াসিন। সামান্য সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় আছেন ইয়াসিন।

 করোনা মহামারী মোকাবিলায় ব্যর্থতা, স্বেচ্ছাচারিতা, মহামারী পরিস্থিতিতে অর্থনীতি পুনর্গঠনে সঠিক নির্দেশনা দিতে না পারা এবং অযৌক্তিকভাবে দেশজুড়ে জরুরি অবস্থা ঘোষণার অভিযোগে মুহিউদ্দিন ইয়াসিনের পদত্যাগের দাবিতে মালয়েশিয়াজুড়ে বিক্ষোভ চলছে।

সর্বশেষ খবর