মঙ্গলবার, ১০ আগস্ট, ২০২১ ০০:০০ টা

ষষ্ঠ প্রাদেশিক রাজধানীতে পতাকা উড়াল তালেবান

লস্কারগাহ, হেরাত ও কান্দাহার নিয়ন্ত্রণে নিতে আফগান বাহিনীর সঙ্গে তীব্র লড়াই চলছে

আফগানিস্তান অনেকগুলো উইলায়াত বা প্রদেশে বিভক্ত। এগুলো দেশটির সর্বোচ্চ প্রশাসনিক একক। বর্তমানে দেশটিতে ৩৪টি প্রদেশ আছে। এদের মধ্যে ২০০১ ও ২০০৪ সালের মধ্যে ৪টি নতুন প্রদেশ যুক্ত হয়েছে। প্রতিটি প্রদেশ আবার একাধিক জেলায় বিভক্ত। প্রতিটি প্রদেশ শাসনের জন্য একজন গভর্নর নিযুক্ত হন। তবে এসবের মধ্যে কিছু প্রদেশ গুরুত্বপূর্ণ। আর এসব গুরুত্বপূর্ণ শহরের দখল হারিয়ে চলছে আফগান সরকার। এরমধ্যে উগ্রপন্থি তালেবান এরমধ্যে ছয়টি প্রাদেশিক রাজধানী দখল করেছে।

আফগান বাহিনীর সঙ্গে তুমুল লড়াইয়ের মধ্য দিয়ে সামাঙ্গান প্রদেশের রাজধানী আইবাক দখলে নেয় গোষ্ঠীটি। গতকাল আল-জাজিরার প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

একের পর এক প্রাদেশিক রাজধানী দখল নিচ্ছে তালেবান। আইবাক দখলের মধ্য দিয়ে চার দিনে ৬টি প্রাদেশিক রাজধানী নিয়ন্ত্রণে নিল তারা। স্থানীয় সময় গতকাল সকালে তালেবান এক বিবৃতিতে উত্তরাঞ্চলীয় প্রদেশটির শহর নিজেদের অধীনে নেওয়ার কথা জানায়। বিষয়টি ফরাসি নিউজ এজেন্সিকে নিশ্চিত করেছে সামাঙ্গান প্রদেশের উপ-গভর্নর।

এর আগে রবিবার আফগানিস্তানের একাধিক আঞ্চলিক রাজধানী দখল করেছে তালেবান ফৌজ। শনিবারও তারা বেশ কিছু অঞ্চল দখল করেছিল। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, শহর ছেড়ে কার্যত পালিয়ে গেছে আফগান সেনা। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে আফগানিস্তান নিয়ে আশঙ্কা প্রকাশ করেছে আমেরিকা এবং রাশিয়া। তালেবানকে আক্রমণ বন্ধের আর্জি জাতিসংঘের। শুক্রবার তালেবান দখল করেছিল গুরুত্বপূর্ণ জারাঞ্জ শহর। শনিবার তাদের হাতে আসে উত্তরাঞ্চলের জজযান প্রদেশের শহর শেবেরঘান। রবিবার তারা দখল করেছে উত্তরাঞ্চলের কুন্দুজ, সার-ই-পোল এবং তালোকান।

সামাঙ্গান প্রদেশের এক কর্মকর্তা জানান, তালেবান শহরটি পুরোপুরি নিয়ন্ত্রণে নিয়েছে। সেখান থেকে আফগান সরকারের কার্যক্রম ও পুলিশ স্থাপনা সরিয়ে নেওয়া হয়েছে। শহরটি দখল নিতে গিয়ে কতজন হতাহত হয়েছে তা জানায়নি কোনো পক্ষ।

এদিকে লস্কারগাহ, হেরাত ও কান্দাহার নিয়ন্ত্রণে নিতে আফগান বাহিনীর সঙ্গে তীব্র লড়াই চলছে তালেবানের।  আফগানিস্তানে ক্রমেই অপ্রতিরোধ্য হয়ে উঠছে তালেবান। ক্ষমতার লড়াইয়ে নিজেদের অগ্রযাত্রা অব্যাহত রেখেছে দলটি।

রেডিও স্টেশনে হামলা, সাংবাদিক অপহৃত : সংবাদকর্মীদের ওপর চড়াও হয়ে ওঠছে তালেবান। রয়টার্স জানিয়েছে, রবিবার কাবুলের উত্তর পূর্বের দেহ সাবজ জেলায় ‘পাখতিয়া ঘাগ’ রেডিও স্টেশনের এডিটর-ইন-চিফ তুফানি ওমারিকে হত্যা করে  জঙ্গিরা। পাশাপাশি, হেলমন্দ প্রদেশে নিয়ামতোল্লাহ হেমাত নামের এক সাংবাদিককে অপহরণ করে জেহাদিরা। গত মাসে এনএআই জানিয়েছিল, জঙ্গি গোষ্ঠীগুলো চলতি বছর আফগানিস্তানে ৩০ জন সাংবাদিক ও গণমাধ্যম কর্মীকে হত্যা, আহত অথবা অপহরণ করেছে।

সর্বশেষ খবর