বুধবার, ১১ আগস্ট, ২০২১ ০০:০০ টা

রাজধানী কাবুল দখলের পথে তালেবান

মাজার-ই-শরিফ থেকে কর্মী ফিরিয়ে নিচ্ছে ভারত

গোটা আফগানিস্তান দখলে নিতে মরিয়া উগ্রগোষ্ঠী তালেবান। একের পর এক সেনাঘাঁটি, শহর দখল করার দ্রুতবেগে রাজধানী কাবুলের পথে এগোচ্ছে গোষ্ঠীটি। আর এ ব্যাপারে মদদ দিচ্ছে পাকিস্তান বলে খবর। এ অবস্থায় আফগানিস্তানে বসবাসকারী ভারতীয়দের দেশে ফেরার পরামর্শ দিয়েছে দিল্লি প্রশাসন। আফগানিস্তানের মাজার-ই-শরিফে থাকা কনস্যুলেট থেকে কর্মকর্তাদের সরিয়ে নিতে শুরু করেছে ভারত। খবরে জানানো হয়েছে, গতকাল এক বিশেষ বিমানে কর্মকর্তাদের রাজধানী নয়াদিল্লিতে নিয়ে যাওয়া হয়। বালখ প্রদেশের রাজধানী মাজার-ই-শরিফ আফগানিস্তানের চতুর্থ বৃহত্তম শহর।

জানা গেছে, পাকিস্তানের দেওয়া অস্ত্রশস্ত্র, ওষুধপত্র এবং অন্যান্য জিনিসপত্র নিয়ে উত্তর আফগানিস্তানে তান্ডব চালাচ্ছে তালিবানরা। মধ্য এশিয়া এবং ইরানের থেকে সব সাপ্লাইয়ের পথ বিচ্ছিন্ন করে  দিচ্ছে তারা। গত দু’দিনে আরও কয়েকটি শহর দখল করে নিয়েছে তালেবান জঙ্গিরা। এর মধ্যে রবিবার ছিল কুন্দুজ যা উত্তর কুন্দুজ প্রদেশের রাজধানী। এর পর সর-ই-পল শহর অধিকার করেছে তালেবানরা। সোমবার আবার আয়বাকের দখল নিয়েছে তারা। প্রতিদিনই এক একটা করে শহরের দখল হারাচ্ছে আফগান সেনা।

দীর্ঘদিন ধরে ন্যাটো এবং মার্কিন সেনাবাহিনী আফগানিস্তানে তালিবানদের দৌরাত্ম্য নিয়ন্ত্রণে রেখেছিল। তারা দেশে ফেরা শুরু করতেই স্বমূর্তি ধরেছে উগ্র গোষ্ঠীটি। প্রথমেই আন্তর্জাতিক সীমান্তে অবস্থিত সেনাঘাঁটিগুলো দখল করতে শুরু করে তালেবানরা। উজবেকিস্তান, কাজাখস্তানের পর পাকিস্তান সীমান্তে অবস্থিত অত্যন্ত গুরুত্বপূর্ণ স্পিন বোলদাক সেনাঘাঁটি দখল করে নেয় তারা। এই সেনাঘাঁটির খুব কাছেই পাকিস্তানের করাচি বন্দর। চারদিক থেকে স্থলভাগ দিয়ে ঘেরা আফগানিস্তানের বহু পণ্য ওই সীমান্ত দিয়েই আসা-যাওয়া করে। নজরদারি করত স্পিন বোলদাক সীমান্তে প্রহরারত সেনা। তালিবানদের হাতে তা দখল হয়ে যাওয়ায় প্রবল সমস্যায় আফগান সরকার। এবার সোজা কাবুলের দিকে হাত বাড়াতে চাইছে তালেবানরা। গত মাসে কান্দাহারে আফগান বাহিনীর সঙ্গে তুমুল যুদ্ধ হয় তালেবান মিলিশিয়াদের। সে সময় কান্দাহারে থাকা কনস্যুলেট থেকে ৫০ কূটনীতিককে নিরাপদে সরিয়ে আনে ভারত। সে সময় ভারতীয় বিমান বাহিনীর একটি বিশেষ বিমান পাঠানো হয়েছিল।

সর্বশেষ খবর