বৃহস্পতিবার, ১২ আগস্ট, ২০২১ ০০:০০ টা

ফের মহাকাশ ভ্রমণের টিকিট বিক্রি করছে ভার্জিন গ্যালাকটিক

ফের মহাকাশ ভ্রমণের টিকিট বিক্রি করছে ভার্জিন গ্যালাকটিক

এক দশক পর আবারও মহাকাশযানের টিকিট বিক্রি শুরু করছে ভার্জিন গ্যালাকটিক। মহাকাশযানের একটি আসনের দাম নির্ধারণ করা হয়েছে সাড়ে ৪ লাখ ডলার (প্রায় ৩ কোটি ৮১ লাখ টাকা)।

সিএনএন-এর এক প্রতিবেদনে বলা হয়েছে, গত ১০ বছরের মধ্যে আবারও নিজেদের রকেট পাওয়ার্ড সাবঅর্বিটাল মহাকাশ বিমানের টিকিট বিক্রি শুরু করতে যাচ্ছে ভার্জিন গ্যালাকটিক। তাই আগেরবার যারা টিকিট কেনার সুযোগ পাননি, এবার তাদের সামনে সেই সুযোগ তৈরি হচ্ছে। নিজেদের উদ্ভাবিত প্রযুক্তির পরীক্ষামূলক মহাকাশ ভ্রমণে ভ্রমণকারীদের একজন হবেন নিজেই- গত এক দশক ধরে এমনটাই দাবি করে এসেছেন ভার্জিন গ্যালাকটিকের প্রতিষ্ঠাতা রিচার্ড ব্র্যানসন। তিনি তার কথাও রেখেছেন। কিছুদিন আগে মহাকাশ বিমানে করে ব্র্যানসনের সফল ভ্রমণের পরেই ২০২২ সাল থেকে বাণিজ্যিকভাবে মহাকাশ ভ্রমণ পরিচালনা করার ঘোষণা দিয়েছে ভার্জিন গ্যালাকটিক। প্রতিষ্ঠানটি জানিয়েছে, গ্রাহকদের জন্য তারা ৩ ধরনের টিকিটের ব্যবস্থা রেখেছে। একক আসন, বন্ধুবান্ধব-পরিবার নিয়ে ভ্রমণের জন্য মাল্টি-সিট রিজার্ভেশন এবং ফ্লাইটের ছয়টি আসনের সবগুলোও কিনে নেওয়ার সুযোগ। সম্প্রতি প্রতিষ্ঠানটির সিইও মাইকেল কোলগ্লেজিয়ার বিনিয়োগকারীদের এই তথ্য জানান।

এ ছাড়াও, মাইক্রোগ্রেভিটি গবেষণা ও পেশাদার প্রশিক্ষণের জন্য আসন ভাড়া নিতে চাইলে গুনতে হবে ৬ লাখ ডলার (প্রায় ৫ কোটি ৮ লাখ টাকা)। তবে মহাকাশ ভ্রমণে যাওয়ার জন্য নিয়মাবলি এখানেই শেষ নয়। ভার্জিন গ্যালাকটিক জানিয়েছে, সাম্প্রতিক মাসগুলোতে যারা প্রতিষ্ঠানটির ‘স্পেসফেয়ারার কমিউনিটি’তে ১ হাজার ডলার করে জমা রেখেছেন, তারাই টিকিট কেনার ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন। এরই মধ্যে টাকা জমা রাখা লোকের সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার; সুতরাং ভার্জিন গ্যালাকটিকের আসন পেতে যে তুমুল প্রতিযোগিতার মুখোমুখি হতে হবে, তা সহজেই অনুমেয়। এর আগে ভার্জিন গ্যালাকটিক ঘোষণা দেয়, প্রতিষ্ঠানটির অলাভজনক উদ্যোগ ‘স্পেস ফর হিউম্যানিটি’তে যারা টাকা দান করবেন, সেখান থেকে লটারির মাধ্যমে বিজয়ী দুই ব্যক্তিকে ‘স্পেসশিপ টু’র দুটি আসন উপহার দেওয়া হবে। ইতিমধ্যেই ১৯০ দেশ থেকে ১ লাখ ২৫ হাজার মানুষ টাকা দান করেছেন বলে বৃহস্পতিবার জানিয়েছে ব্র্যানসনের এই প্রতিষ্ঠান।

সর্বশেষ খবর