বৃহস্পতিবার, ১২ আগস্ট, ২০২১ ০০:০০ টা

করোনা রুখতে ব্যর্থ হওয়ায় চীনে ৪৭ কর্মকর্তাকে শাস্তি

কঠোর লকডাউন, গণহারে করোনা পরীক্ষা, কোয়ারেন্টাইন, ভ্রমণ নিষেধাজ্ঞাসহ সরকারের নেওয়া পদক্ষেপ বাস্তবায়নে ব্যর্থ হওয়ায় চীনের জিয়াংসু প্রদেশের রাজধানী নানজিংয়ের ১৫ কর্মকর্তাকে দোষী সাব্যস্ত করা হয়েছে। একই সঙ্গে সঠিক পরিকল্পনা ও বাস্তবায়নে ব্যর্থ হওয়ায় আরও ৪৭ কর্মকর্তাকে শাস্তির আওতায় আনা হয়েছে। সিএনএন।

চীনা কমিউনিস্ট পার্টির ‘সেন্ট্রাল কমিশন ফর ডিসিপ্লিন ইন্সপেকশন’ জানিয়েছে, নানজিং লুকো ইন্টারন্যাশনাল এয়ারপোর্টের মাধ্যমে ভাইরাস ছড়িয়ে পড়া ঠেকাতে ব্যর্থ হওয়ায় এ পদক্ষেপ নেওয়া হয়েছে। বিমানবন্দরে কমর্রত তিনজন কর্মকর্তার বিরুদ্ধে তদন্ত করে দুজনকে গ্রেফতার করা হয়েছে।

চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের (এনএইচসি) দৈনিক প্রতিবেদন অনুযায়ী, গত তিন সপ্তাহে ১ হাজারেরও বেশি করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে দেশটিতে। তাই সংক্রমণ ঠেকাতে সঠিক পরিকল্পনা ও বাস্তবায়নে ব্যর্থ হওয়ায় ৪৭ কর্মকর্তাকে শাস্তির আওতায় আনা হয়েছে। প্রসঙ্গত, গত বছর প্রাথমিক প্রাদুর্ভাবের পর থেকে ‘জিরো-কভিড’ কৌশল অনুসরণ করে আসছে চীন। কিন্তু করোনাভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্টকে দেশটির জন্য সবচেয়ে বড় পরীক্ষা বলে মনে করছেন বিশ্লেষকরা।

সর্বশেষ খবর