সোমবার, ১৬ আগস্ট, ২০২১ ০০:০০ টা

ভারতের ৭৫তম স্বাধীনতা দিবস উদযাপিত

নয়াদিল্লি ও কলকাতা প্রতিনিধি

ভারতের ৭৫তম স্বাধীনতা দিবস উদযাপিত

যথাযথ মর্যাদার সঙ্গে রবিবার ভারতের ৭৫তম স্বাধীনতা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে দেশজুড়েই ছিল নানা আয়োজন। স্বাধীনতা দিবসের কুচকাওয়াজে অংশ নিতে এদিন সকালেই দিল্লির লালকেল্লায় পৌঁছান দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার আগে রাজঘাটে মহাত্মা গান্ধীর সমাধিস্থলে শ্রদ্ধা জ্ঞাপন করেন মোদি। সেখান থেকে আসেন লালকেল্লায়। পরে জাতীয় পতাকা উত্তোলন করেন প্রধানমন্ত্রী। এরপরই লালকেল্লার অনুষ্ঠানে বিমানবাহিনীর হেলিকপ্টার থেকে পুষ্পবর্ষণ করা হয়। সেই সঙ্গে বেজে ওঠে দেশটির জাতীয় সংগীত। ওই অনুষ্ঠানে স্কুলের ছাত্র-ছাত্রীরাও কুচকাওয়াজে অংশ নেয়। সেখানে উপস্থিত ছিলেন অলিম্পিক গেমে বিভিন্ন সময় পদকজয়ী ৩২ জন ক্রীড়াবিদ, অলিম্পিকে অংশগ্রহণকারী খেলোয়াড় ও অসংখ্য করোনাজয়ীও। তাদের সবাইকে এদিন বিশেষ সম্মাননা জানানো হয়।

পতাকা উত্তোলনের পর লালকেল্লায় জাতির উদ্দেশে ভাষণ দেন নরেন্দ্র মোদি। দেশের উন্নয়নের ‘অমৃতকাল’-এর সূচনা করে প্রধানমন্ত্রী বলেন, উন্নয়নের নতুন পর্যাযের লক্ষ্য হচ্ছে এমন একটি ভারত তৈরি করা, যেখানে সরকার নাগরিকদের জীবনে হস্তক্ষেপ করবে না।

সম্প্রতি পেগাসাস ফোন ট্যাপিংয়ের ঘটনা নিয়ে গোটা দেশ তোলপাড়, এ ইস্যুতে সংসদেও বিরোধীদের কাছে পর্যুদস্ত হচ্ছে সরকার পক্ষ। এ পরিপ্রেক্ষিতেই লালকেল্লা থেকে স্বাধীনতার ভাষণ দিতে গিয়ে মোদি বলেন, ‘আগামী ২৫ বছর ভারত ও তার নাগরিকদের জন্য অমৃতকাল। এর উদ্দেশ্য হলো নাগরিকদের জীবনকে উন্নত করা, গ্রাম ও শহরের মধ্যে উন্নয়ন বিভাজন কমিয়ে আনা, মানুষের জীবনে সরকারি হস্তক্ষেপ কমানো- এসব সর্বশেষ প্রযুক্তি গ্রহণ করা, যাতে আমরা বিশ্বের কোনো দেশের থেকে পিছিয়ে না থাকি।’ মোদির অভিমত ‘এখন থেকে শুরু করে পরবর্তী ২৫ বছরের যাত্রা একটি নতুন ভারতের অমৃতকাল। এই অমৃতকালের মধ্যে আমাদের সংকল্পের পরিপূর্ণতা আমাদের স্বাধীনতার ১০০ বছর পর্যন্ত নিয়ে যাবে।’

লালকেল্লার মঞ্চ থেকে জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহারের বিষয়টিও উত্থাপন করে শিগগিরই সেখানে নির্বাচনের প্রক্রিয়া শুরুর ইঙ্গিত দেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, ‘কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলোপের পর ২ বছরের বেশি সময় অতিক্রান্ত হয়েছে, এবার সেখানে নির্বাচনের প্রক্রিয়া শুরু হচ্ছে। ইতিমধ্যেই সেখানে একটি ডিলিমিটেশন কমিশন গঠন করা হয়েছে। তার দাবি কাশ্মীর ও লাদাখ দুটি কেন্দ্রশাসিত অঞ্চলই শান্তি ও সমৃদ্ধির দিকে এগিয়ে চলেছে।

জলবায়ু পরিবর্তনের কথা মাথায় রেখে এদিন লালকেল্লা থেকে ‘ন্যাশনাল হাইড্রোজেন মিশন’ প্রকল্পেরও ঘোষণা দেন প্রধানমন্ত্রী। তার অভিমত ভারত যাতে প্রচুর পরিমাণ গ্রিন হাইড্রোজেন উৎপন্ন করে রপ্তানি করতে পারে সে উদ্যোগ নেওয়া হবে।’

সর্বশেষ খবর