বৃহস্পতিবার, ১৯ আগস্ট, ২০২১ ০০:০০ টা

বিপর্যস্ত হাইতির মানুষ আশ্রয় খুঁজছে

ভূমিকম্পে বিধ্বস্ত হাইতিতে ঝড় আর বন্যার আঘাতে বিপন্ন মানুষ এখন খাদ্য, আশ্রয় আর চিকিৎসা পেতে মরিয়া হয়ে আছে। ভয়াবহ ভূমিকম্পে দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৯৪১ জনে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ভারী বর্ষণের পর ক্যারিবীয় এ দ্বীপ দেশটির ভূমিকম্পে বিধ্বস্ত এলাকায় মঙ্গলবার আবারও উদ্ধার অভিযান শুরু হয়েছে। হাইতির সিভিল প্রোটেকশন সার্ভিস জানিয়েছে, ভূমিকম্পে অন্তত ৯ হাজার ৯১৫ জন আহত হয়েছেন। এ ছাড়া ধ্বংসস্তূপের নিচে এখনো অনেক মানুষ আটকা পড়ে আছেন এবং নিখোঁজ রয়েছেন অনেকেই। ভূমিকম্পে প্রধান কয়েকটি হাসপাতাল বিধ্বস্ত হয়ে যাওয়ায় আহতদের খোলা স্থানে তাবু খাঁটিয়ে চিকিৎসা দেওয়া হচ্ছে। শনিবারের ৭ দশমিক ২ মাত্রার ভূমিকম্প আর ভারী বর্ষণে সৃষ্ট বন্যায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে ক্যারিবীয় দ্বীপ অঞ্চলটি। ক্যারিবীয় এ দেশটি এখনো ১১ বছর আগের আরেকটি ভয়াবহ ভূমিকম্পের ধকল সামলে উঠতে পারেনি।

২০১০ সালের ওই ভূমিকম্প দেশটির ২ লাখের বেশি মানুষের প্রাণ কেড়ে নিয়েছিল। এবারের ভূমিকম্পের পর রাজনৈতিক অস্থিরতা আর কিছু ‘অপরাধী চক্রের’ কারণে রাজধানী থেকে দক্ষিণাঞ্চলের সড়ক যোগাযোগ স্বাভাবিক না থাকায় ত্রাণ কার্যক্রম ব্যাহত হচ্ছে বলে প্রতিবেদনে জানানো হয়।

সর্বশেষ খবর