রবিবার, ২২ আগস্ট, ২০২১ ০০:০০ টা

পেরুতে করোনায় ৯৩ হাজার শিশু এতিম

পেরুতে করোনায় ৯৩ হাজার শিশু এতিম

বিশ্বব্যাপী করোনা মহামারীর কারণে বহু শিশু অভিভাবক হারিয়েছে, অনেকে দারিদ্র্য আর হতাশার মধ্যে বসবাস করছে। পেরুতে মহামারী শুরুর পর গত দেড় বছরে ৯৩ হাজার শিশু একজন অভিভাবক হারিয়েছে। আর গোটা বিশ্বে এমন শিশুদের সংখ্যা ১৬ লাখ। চিকিৎসা বিষয়ক সাময়িকী ল্যানসেটে প্রকাশিত এক গবেষণায় এ তথ্য জানা গেছে।

করোনার কারণে এসব শিশুর অনাথ হওয়ার বিষয়টিকে ‘গোপন মহামারী’ বলছেন গবেষকরা। রাহুর গ্রাসের মতো করোনার ভয়ংকর রূপ পরবর্তী প্রজন্মের মানসিক ও শারীরিক বিকাশ এবং অর্থনৈতিক ভবিষ্যৎ ধ্বংস করছে। বিশেষ করে লাতিন আমেরিকার দেশ পেরু বেশ কঠিন সংকটের মধ্য দিয়েই যাচ্ছে। দেশটির উচ্চপর্যায়ের ভাসমান শ্রমিক, আবাসন সংকট আর দারিদ্র্যের মধ্যে করোনা আরও নতুন বিপর্যয় ডেকে এনেছে। দেশটিতে করোনা সংক্রমণে এখন পর্যন্ত ১ লাখ ৯৭ হাজার মানুষ প্রাণ হারিয়েছে, যা সারাবিশ্বের মাথাপিছু হিসাবে সর্বোচ্চ।

ল্যানসেটের গবেষণা বলছে, গত এপ্রিল পর্যন্ত ৯৩ হাজার শিশু শুধু পেরুতেই অভিভাবক হারিয়েছে, যাদের ১০০ জনে একজন অভিভাবকহীন হয়ে পড়েছে। বিশেষজ্ঞদের ধারণা, শিশুদের ওপর করোনা মহামারীর প্রভাব অনেকটা আড়ালেই থেকে যাচ্ছে, যেহেতু তারা বয়স্কদের চেয়ে কম আক্রান্ত হচ্ছে। যদিও পেরুতে করোনায় এক হাজার শিশুর মৃত্যুর খবর পাওয়া গেছে।

সর্বশেষ খবর