রবিবার, ২২ আগস্ট, ২০২১ ০০:০০ টা

শপথ নিলেন মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী

শপথ নিলেন মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী

মালয়েশিয়ার নবম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন ইসমাইল সাবরি ইয়াকুব। দেশটির উপ-প্রধানমন্ত্রীর দায়িত্ব পালনের ৪৫ দিনের মাথায় প্রধানমন্ত্রী হলেন তিনি। এর আগে মুহিউদ্দিন সরকারের গুরুত্বপূর্ণ প্রতিরক্ষামন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেন।

গতকাল রাজপ্রাসাদে শপথবাক্য পাঠের মাধ্যমে ইসমাইল সাবরি দায়িত্ব গ্রহণ করেন। শপথ শেষে ইসমাইল সাবরি তাঁর নিয়োগপত্রে স্বাক্ষর করেন। যা পরবর্তীতে প্রধান বিচারপতি সত্যায়িত করেন। ৬১ বছরের ইসমাইল সাবরি মালয়েশিয়ার ঐতিহ্যবাহী পোশাকে স্ত্রী মুহাইনি জায়নিল আবিদিনকে সঙ্গে নিয়ে রাজপ্রাসাদে শপথ অনুষ্ঠানে যোগ দেন।

এ সময় রাজার সঙ্গে ঐতিহ্যবাহী পোশাকে দেশটির রানীও উপস্থিত ছিলেন। ছিলেন সদ্য সাবেক প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন ও সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক। এ ছাড়া বিভিন্ন রাজনৈতিক দলের নেতারাও উপস্থিত ছিলেন।

এদিকে নতুন প্রধানমন্ত্রীর শপথ গ্রহণের দিনে বিরোধীদের বিক্ষোভের আশঙ্কায় কড়া নিরাপত্তাব্যবস্থা নেওয়া হয়েছে রাজধানী কুয়ালালামপুরে। বিশেষ করে মারদেকা স্কয়ার, মসজিদ জামেক ও সগো এলাকায় যানবাহন প্রবেশ করতে দেওয়া হয়নি। বসানো হয়েছে রোডব্লকও।

সম্প্রতি প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন পদত্যাগের পর নতুন প্রধানমন্ত্রী নিয়োগের প্রক্রিয়া শুরু করেন দেশটির রাজা। সেখানে সব সংসদ সদস্যের লিখিত মতামত নিয়ে সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে শুক্রবার ইসমাইল সাবরিকে প্রধানমন্ত্রী ঘোষণা দেন রাজা সুলতান আবদুল্লাহ। এদিকে ইসমাইল সাবরি এমন সময়ে শপথ নিলেন যখন মালয়েশিয়ায় করোনা সংক্রমণ ও জনসংখ্যার তুলনায় মৃতের সংখ্যা দক্ষিণ-পূর্ব এশিয়ার মধ্যে সর্বোচ্চ। একাধিক বর্ধিত লকডাউন ও টিকা বাড়ানোর পরও সংক্রমণ ছড়িয়ে পড়ায় জনরোষ বেড়েছে। গত মাস থেকে মালয়েশিয়ানরা সাহায্যার্থে বাড়িতে সাদা পতাকা উত্তোলন করছেন।

 

সর্বশেষ খবর