শিরোনাম
বৃহস্পতিবার, ২৬ আগস্ট, ২০২১ ০০:০০ টা

কমলা হ্যারিসের এশিয়া সফরে চীন বিরোধিতায় প্রাধান্য

কমলা হ্যারিসের এশিয়া সফরে চীন বিরোধিতায় প্রাধান্য

কমলা হ্যারিস

দক্ষিণ চীন সাগরে নিজেদের দাবির সমর্থনে বেইজিং জোরজবরদস্তি করছে, ভয় দেখাচ্ছে। তারা সাগরে আগ্রাসী আচরণ করছে। এই অভিযোগ করেছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। এ জন্য সাগরে চীনের এই আচরণ ও দাবির বিষয়ে বেইজিংয়ের ওপর চাপ বাড়ানোর কৌশল খুঁজতে হবে, চাপ বাড়াতে হবে। ভিয়েতনামের রাজধানী হ্যানয় সফরে গিয়ে গতকাল এ মন্তব্য করেন কমলা। তিনি ভিয়েতনামের প্রেসিডেন্ট জুয়েন জুয়ান ফুকের সঙ্গে বৈঠক করেন। এ সময় চীনের উদ্দেশে এমন মন্তব্য করেন তিনি।

দক্ষিণ-পূর্ব এশিয়া সফরের অংশ হিসেবে সাত দিনের সিঙ্গাপুর ও ভিয়েতনাম ভ্রমণ করছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট। চীনা প্রভাব বিস্তারের পরিপ্রেক্ষিতে এ অঞ্চলের দেশগুলোর সঙ্গে বন্ধুত্ব জোরদার করতে সফরে এসেছেন তিনি। এ অঞ্চলের দেশগুলোর সঙ্গে দক্ষিণ চীন সাগরের মালিকানা নিয়ে চীনের বিরোধ রয়েছে। এটা নিয়ে দুদিনের মধ্যে আবারও বেইজিংয়ের বিরুদ্ধে তোপ দাগলেন কমলা হ্যারিস।

কমলা এশিয়াকে ‘বিভক্ত’ করতে চাইছেন-চীন: দক্ষিণ চীন সাগর নিয়ে কমলা হ্যারিসের মন্তব্যের ব্যাপারে ক্ষোভ প্রকাশ করেছে চীন। দেশটি বলছে, চীনের সঙ্গে এর প্রতিবেশী দক্ষিণপূর্ব এশিয়ার দেশগুলোর বিভেদ সৃষ্টির চেষ্টা চালাচ্ছেন কমলা হ্যারিস। গতকাল চীনের রাষ্ট্র পরিচালিত চায়না ডেইলির এক সম্পাদকীয়তে বলা হয়, ‘চীনের দিকে আঙ্গুল তুলে এবং ‘জোরজবরদস্তি’ ও ‘ভয়ভীতি দেখানোর’ অভিযোগের মাধ্যমে হ্যারিস সচেতনভাবে তার নিজের ভন্ডামি এড়িয়ে যাচ্ছেন, যেখানে তিনি জোরজবরদস্তি ও ভয়ভীতি দেখানোর মাধ্যমে আঞ্চলিক    বিভিন্ন দেশকে ওয়াশিংটনের চীন নিয়ন্ত্রণ প্রকল্পে যুক্ত করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন।”

সর্বশেষ খবর