শনিবার, ২৮ আগস্ট, ২০২১ ০০:০০ টা

সবাইকে নিয়ে সরকার গঠন করতে চায় তালেবান

আফগানিস্তানে যতগুলো জাতিগোষ্ঠী বা সম্প্রদায় রয়েছে তাদের সবাইকে নিয়ে এ তত্ত্বাবধায়ক সরকার গঠন করা হবে

আফগানিস্তানে একটি সমন্বিত তত্ত্বাবধায়ক সরকার গঠনের পরিকল্পনা করছে তালেবান। গতকাল সংগঠনটির এক সূত্রের বরাতে এ খবর দিয়েছে আলজাজিরা। এতে বলা হয়, আফগানিস্তানে যতগুলো জাতিগোষ্ঠী বা সম্প্রদায় রয়েছে তাদের সবাইকে নিয়ে এ তত্ত্বাবধায়ক সরকার গঠন করা হবে। এ ছাড়া জানানো হয়েছে, নতুন সরকারে থাকার জন্য প্রায় ১২ নেতার   কথা ভাবা হচ্ছে। তবে এ সরকার কত দিন আফগানিস্তান পরিচালনা করবে তা স্পষ্ট করে জানানো হয়নি প্রতিবেদনে।

তবে নতুন সরকারে কারা থাকছেন তাদের নাম এখনো ঘোষণা না করলেও বেশ কয়েকজন পরিচিত মুখ থাকছেন বলে আভাস পাওয়া গেছে।

তালেবানের বরাত দিয়ে আলজাজিরা জানিয়েছে, এ সরকারের প্রধান হিসেবে একজন ‘আমিরুল মোমিনিন’ আফগানিস্তানের ইসলামী আমিরাতের নেতৃত্ব দেবেন। এ নামটি তালেবানের দেওয়া। এ ছাড়া ভবিষ্যতের সরকার গঠন ও মন্ত্রীদের মনোনয়নের জন্য সর্বোচ্চ নেতৃত্বের এক কাউন্সিল গঠন করা হবে।

এদিকে সরকার গঠনের দিকে অনেক দূর এগিয়েও গেছে তালেবান। ইতিমধ্যে আফগানিস্তানে ফিরেছেন তালেবানের অনেক নেতা। তালেবানের সহপ্রতিষ্ঠাতা মোল্লা বারাদার নতুন সরকারের প্রধান হতে পারেন বলে জোর গুঞ্জন রয়েছে। এদিকে ক্ষমতা দখলের দিনই বলে দিয়েছে তারা, ইসলামী শরিয়াহ মোতাবেক আফগানিস্তান পরিচালনা হবে। এ নিয়ে অনেকটা আতঙ্ক বিরাজ করছে আফগান নাগরিকদের মধ্যে। কারণ শেষবার তালেবানের দেশ পরিচালনা ছিল প্রশ্নবিদ্ধ।

আলজাজিরা জানিয়েছে, ৪ কোটি মানুষের দেশ আফগানিস্তানে বহু জাতি ও নৃগোষ্ঠীর বাস। এর মধ্যে পশতুন সম্প্রদায়ের লোকেরাই আফগান জনসংখ্যার মোট ৪২ শতাংশ। ফলে দেশটির রাজনীতিতে এ বৃহৎ গোষ্ঠীটির বড় অংশগ্রহণ আছে। তবে নতুন সরকারে তাজিক ও উজবেক জাতিগোষ্ঠীর নতুন মুখ চাইছে তালেবান। এদিকে সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাই এবং আশরাফ গনি সরকারের আবদুল্লাহ আবদুল্লাহকে তালেবান সরকারে রাখতে যুক্তরাষ্ট্র অনুরোধ জানিয়েছে বলে দাবি করছে তালেবান। তালেবান সরকারে নারীদের জন্য কাজের সুযোগ রয়েছে। নারীদের অধিকার নিয়েও কাজ করার আশ্বাস দিয়েছে গোষ্ঠীটি। কবে তত্ত্বাবধায়ক সরকার গঠনের রূপরেখা প্রকাশ করবে তা স্পষ্ট করেনি এখনো।

সর্বশেষ খবর