রবিবার, ২৯ আগস্ট, ২০২১ ০০:০০ টা

ভারতে যেতে চাইছেন না আফগান শরণার্থীরা

আফগানিস্তানে তালেবান ক্ষমতা দখলের পরপরই দেশটির সংখ্যালঘু শিখ ও হিন্দুদের জন্য ভারতের দরজা উন্মুক্ত করে দেওয়ার ঘোষণা দেয় দিল্লি। তবে দিল্লির এমন ঘোষণা সত্ত্বেও সাড়া মিলছে না শরণার্থীদের। মূলত ভারতের অর্থনৈতিক প্রবৃদ্ধি কম হওয়ায় দেশটিতে যেতে চাইছেন না তারা।

কাবুল বিমানবন্দরে যে বিপুল সংখ্যক মানুষের উপচেপড়া ভিড় সেখানে শিখ ও হিন্দু সম্প্রদায়ের লোকজনও রয়েছেন। কিন্তু তাদের অনেকেই ভারতের চেয়ে বরং যুক্তরাষ্ট্র বা পশ্চিমা দেশগুলোতে যেতেই অধিক আগ্রহী। দৃশ্যত লোকজনের ‘আমেরিকান ড্রিম’-এর কাছে হার মানছে দিল্লির ঘোষণা। ইন্ডিয়ান ওয়ার্ল্ড ফোরামের প্রেসিডেন্টের দায়িত্ব পালন  করছেন পুনীত সিং চান্দহুক। গত মঙ্গলবার তিনি বলেন, গুরুদুয়ারা কার্তে পারওয়ানে থাকা প্রায় ৭০ থেকে ৮০ জন আফগান শিখ ও হিন্দু ভারতে যেতে আগ্রহী নন। তাদের পছন্দ যুক্তরাষ্ট্র বা  কানাডা। এ আফগানদের জন্য এখনো অন্যদের উদ্ধার অভিযানও বিলম্বিত হচ্ছে।

পুনীত সিং চান্দহুকের অভিযোগ, যুক্তরাষ্ট্র বা কানাডা যাওয়ার জন্য দুই দফায় ফ্লাইট মিস করা এসব লোকজনকে নিয়ে যেতে দিল্লি তার সর্বোচ্চ প্রচেষ্টা অব্যাহত রেখেছে। ইতিমধ্যেই যারা ভারতে গেছেন তাদের অভিজ্ঞতাও খুব সুখকর নয় বলে জানা গেছে। আফগান সূত্র বলছে, ভারতের কাজের সুযোগ সীমিত। ফলে সেখানে যারা গেছেন, তাদের মধ্য থেকেও অনেকেই নিজ দেশে ফিরেছেন কিংবা অন্য দেশে পাড়ি দিয়েছেন। টাইমস অব ইন্ডিয়া।

সর্বশেষ খবর