বুধবার, ১ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

২০ বছরের দীর্ঘতম যুদ্ধ শেষ

২০ বছরের দীর্ঘতম যুদ্ধ শেষ

টুইন টাওয়ারে হামলার ফল ২০ বছরের যুদ্ধ

২০০১ সালের ১১ সেপ্টেম্বর মঙ্গলবার সকালে যুক্তরাষ্ট্রের ওপর আল-কায়েদা একইসঙ্গে চারটি সমন্বিত সন্ত্রাসী হামলা চালায়। এই ঘটনা নাইন/ইলেভেন নামেও পরিচিতি পায়। এ ঘটনার জন্য আমেরিকা আফগানিস্তানে হামলা শুরু করে। সেই যুদ্ধ চলল ২০ বছর। গতকাল অনেকটা আনুষ্ঠানিকভাবে সেই যুদ্ধের পরিসমাপ্তি ঘটল। গতকাল কাবুল ছেড়েছে শেষ মার্কিন সেনা। এর মধ্য দিয়ে শেষ হলো ২০ বছরের যুদ্ধ।

ঘটনাবহুল ২০ বছর : গত ২০ বছরে নানা ঘটনা ঘটেছে আফগানিস্তান এবং পার্শ্ববর্তী অঞ্চলে। তালেবান, আইএসের সঙ্গে লাগাতার যুদ্ধ চলেছে মার্কিন এবং ন্যাটো বাহিনীর। আফগান সেনাও সেই বাহিনীতে যোগ দিয়েছে। শেষ পর্যন্ত আফগান বাহিনীর হাত থেকে ক্ষমতা দখল করে তালেবান সদস্যরা।

জর্জ বুশের যুদ্ধ ঘোষণা : ৯/১১ ঘটনার পরেই যুদ্ধ ঘোষণা করেন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ জুনিয়র। তিনি বলেন, বিশ্ব হয় তাদের দিকে, অথবা সন্ত্রাসবাদের দিকে। ৮ অক্টোবর প্রথম হামলা চালায় মার্কিন সেনা।

তালেবানের পতন এবং নতুন সরকার : যৌথ বাহিনীর আক্রমণের সামনে আফগানিস্তানে তালেবান সরকারের পতন হয়। আমেরিকার তত্ত্বাবধানে অন্তর্র্বর্তী সরকার গঠিত হয় আফগানিস্তানে।

হামিদ কারজাই রাষ্ট্রপতি : ২০০৪ সালে নির্বাচনের আয়োজন হয়। রাষ্ট্রপতি নির্বাচিত হন হামিদ কারজাই। পরবর্তী নির্বাচনেও তিনিই নির্বাচিত হন। তৈরি হয় নতুন আফগান সেনাবাহিনী। যদিও কোনো কোনো মহলের অভিযোগ, কারজাই কার্যত আমেরিকার পুতুল হিসেবেই কাজ করেছেন।

আশরাফ গনি রাষ্ট্রপতি : ২০১৪ সালে নতুন রাষ্ট্রপতি নির্বাচিত হন আশরাফ গনি। সব জনগোষ্ঠীর মানুষকে প্রশাসনে রেখে নতুন আফগানিস্তান তৈরির অঙ্গীকার করেন গনি। কিন্তু তালেবান কাবুল দখল করলে তিনি দেশ ছেড়ে পালিয়ে যান।

ডোনাল্ড ট্রাম্প এবং ঐতিহাসিক চুক্তি : ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে দোহায় তালেবানের সঙ্গে চুক্তি করে ট্রাম্প প্রশাসন। স্থির হয়, এক বছরের মধ্যে মার্কিন সেনা সরিয়ে নেওয়া হবে আফগানিস্তানের মাটি থেকে।

ন্যাটোর আপত্তি : দ্রুত সেনা সরানোয় আপত্তি জানিয়েছিল ন্যাটো এবং ইউরোপের একাধিক দেশ। কিন্তু সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প এবং বর্তমান প্রেসিডেন্ট বাইডেন সেই আপত্তি শুনতে চায়নি।

আট দিনে দখল : আগস্টের মাঝামাঝি মাত্র আট দিনের মধ্যে কার্যত পুরো আফগানিস্তানের দখল নিয়ে নেয় তালেবান যোদ্ধারা। মার্কিন সেনার হাতে থাকে কেবলমাত্র কাবুল বিমানবন্দর।

উদ্ধারকাজ এবং লড়াই : গত দুই সপ্তাহে আফগানিস্তান থেকে ১ লাখ ৭২ হাজার মানুষকে উদ্ধার করেছে আমেরিকাসহ একাধিক দেশের সেনা।

২০ বছরের যুদ্ধে প্রাণহানি : আফগান যুদ্ধে সব মিলিয়ে প্রাণ গেছে ১ লাখ ৭২ জন মানুষ। এর মধ্যে মার্কিন সেনা আড়াই হাজার। প্রায় ৪ হাজার মার্কিন কন্ট্রাক্টর। অন্যান্য দেশের সেনা মারা গেছে প্রায় ১১০০। আর যুদ্ধে বহু আফগান সেনার মৃত্যু হয়েছে প্রায় ৬৬ হাজার। ৪৭ হাজার সাধারণ আফগানের মৃত্যু হয়েছে। তালেবান এবং আইএস যোদ্ধার মৃত্যু হয়েছে ৫১ হাজারের কিছু বেশি।

সর্বশেষ খবর