বৃহস্পতিবার, ২ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

আফগানিস্তানে কেমন সরকার আসছে

দ্রুত ঘোষণার প্রস্তুতি

আফগানিস্তানে কেমন সরকার আসছে

তালেবান বলছে আগামী দুই দিনের মধ্যে তারা নতুন সরকার ঘোষণা করতে পারবে। কাতারে তালেবানের রাজনৈতিক দফতরের উপ-প্রধান শের আব্বাস স্তানেকযাই বিবিসি পশতু বিভাগকে বলেছেন তাদের নতুন সরকারে বিভিন্ন পক্ষকে অন্তর্ভুক্ত করা হবে এবং সেই সরকারে নারীরও ভূমিকা থাকবে। তবে সরকারে মন্ত্রিপর্যায়ে কোনো নারী থাকবেন না বলে তিনি জানিয়েছেন এবং বলেছেন গত ২০ বছরে আমেরিকান সমর্থনপুষ্ট সরকারে কাজ করা কোনো নারীকে তালেবান সরকারে অন্তর্ভুক্ত করা হবে না। তিনি আরও বলেছেন আগামী দুই দিনের মধ্যে কাবুল বিমানবন্দর খুলে দেওয়া হবে।

আফগানিস্তানের কান্দাহার শহরে তালেবান নেতারা নতুন সরকার গঠন নিয়ে তাদের তিন দিনের আলোচনা শেষ করার পর স্তানেকযাই এই মন্তব্য করেছেন। তবে বিবিসির দক্ষিণ এশিয়া সংবাদদাতা রাজিনি ভৈদ্যনাথন বলছেন সমালোচকরা মনে করছেন দেশটির বাস্তব পরিস্থিতির মধ্যে তালেবান রাজনীতিকদের বক্তব্যের প্রতিফলন দেখা যাচ্ছে না।

তারা বলছেন তালেবান তাদের এই বিজয়কে আফগানিস্তানে এক নতুন যুগের সূচনা হিসেবে দেখলেও বাস্তবে ভিন্নমতাবলম্বীরা এখনো হামলার শিকার হচ্ছেন এবং নারী ও কিশোরীদের মৌলিক অধিকারগুলোকে মর্যাদা দেওয়া হচ্ছে না।

ভয় ও অনিশ্চয়তা : কাবুল থেকে বিবিসির    সংবাদদাতা লিস ডুসেট জানিয়েছেন, কাবুলে খুব ধীরে স্বাভাবিক জীবনযাত্রা ফিরতে শুরু করলেও মানুষের মধ্যে একটা ভয় ও অনিশ্চয়তা কাজ করছে। তিনি জানান, নতুন সরকার কেমন হবে, তাদের নতুন শাসনব্যবস্থা ও নিয়মবিধি কী হবে তা জানার জন্য মানুষ অধীর আগ্রহে রয়েছে। বিবিসি সংবাদদাতাকে একজন সংসদ সদস্য ফারজানা কোচাই বলেছেন তালেবানের শীর্ষ নেতৃত্ব জনগণকে আশ্বস্ত করার চেষ্টা করলেও মানুষ আশ্বস্ত হতে পারছে না।

বিশ্বের সঙ্গে সুসম্পর্ক : আমেরিকার শেষ সামরিক বিমান কাবুল ছেড়ে যাবার পর বিমানবন্দরের সর্বত্র ছড়িয়ে আছে তালেবান যোদ্ধারা। এমনকি আমেরিকান ইউনিফর্ম পরে, আমেরিকান বন্দুক নিয়ে তালেবান বিশেষ বাহিনীর সদস্যদের দেখা যাচ্ছে বিমানবন্দরের বিভিন্ন অংশে। যদিও

তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ সবাইকে আশ্বস্ত করে বিমানবন্দর থেকে বার্তা দিয়েছেন। ‘ইসলামিক আমিরাত অফ আফগানিস্তান’ গোটা বিশ্বের সঙ্গে সুসম্পর্ক রাখতে চায়। আমেরিকাসহ বিশ্বের সব দেশের সঙ্গে আমরা শক্তিশালী কূটনৈতিক সম্পর্ক বজায় রাখতে চাই। তালেবান বলেছে আফগান জনগণকে এবং বিশ্বকে খুব শিগগিরই তারা জানাতে যাচ্ছে তাদের নতুন ইসলামিক সরকারের কাঠামো কেমন হবে, কী ধরনের আফগানিস্তান এখন তারা গড়ে তুলতে চাইছেন।

অর্থনৈতিক বিপর্যয়ের ঝুঁকি : ইতিমধ্যে আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের বোর্ডের একজন ঊর্ধ্বতন সদস্য আমেরিকার অর্থ মন্ত্রণালয় এবং আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছে অনুরোধ জানিয়েছেন তালেবান নেতৃত্বাধীন সরকারকে যেন তারা দেশটির জন্য সঞ্চিত তহবিলের অর্থ ব্যবহারের অনুমতি দেয়। না হলে আফগানিস্তান অর্থনৈতিক বিপর্যয়ের ঝুঁকিতে পড়বে বলে বোর্ডের ওই কর্মকর্তা রয়টার্স বার্তা  সংস্থাকে জানিয়েছেন।

সর্বশেষ খবর