শিরোনাম
রবিবার, ৫ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

পানশিরের দখল নিয়ে পাল্টাপাল্টি দাবি

কাবুলে গুলিতে নিহত ১৭

পানশিরের দখল নিয়ে পাল্টাপাল্টি দাবি

তুমুল যুদ্ধের পর আফগানিস্তানের পানশির উপত্যকার দখল নেওয়ার দাবি করেছে তালেবান, যদিও তাদের প্রতিপক্ষ ন্যাশনাল রেজিস্ট্যান্স ফ্রন্ট বলছে উল্টো কথা। বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, রাজধানী কাবুলের উত্তরে হিন্দুকুশ পর্বতমালায় অবস্থিত পানশিরে শুক্রবার রাতে তুমুল গোলাগুলির শব্দ শোনা গেছে। তালেবানের তিনটি সূত্র থেকে পানশির উপত্যকা দখলের দাবি করা হয়েছে। তবে তাদের এ দাবির বিষয়ে এখনো নিশ্চিত হওয়া যায়নি। এদিকে দখলে থাকা শেষ প্রদেশ তালেবানদের দখলে এসেছে এমনটা শোনার পর বিজয়োল্লাসে গোষ্ঠীটির সদস্যদের আকাশের দিকে ছোড়া গুলিতে কাবুলে অন্তত ১৭ জন নিহত হয়েছে বলে জানিয়েছে বিভিন্ন গণমাধ্যম। বার্তা সংস্থা রয়টার্সকে তালেবানের একজন কমান্ডার বলেছেন, ‘আফগানিস্তান এখন পুরোপুরি আমাদের দখলে। বিশৃঙ্খলাকারীরা পরাজিত হয়েছে এবং পানশির এখন আমাদের নিয়ন্ত্রণে।’ তালেবানের ওই দাবির সত্যতার বিষয়ে রয়টার্সও তাৎক্ষণিকভাবে নিশ্চিত হতে পারেনি। তালেবানের জয়ের দাবি উড়িয়ে দিয়ে পানশিরের তালেবানবিরোধী ন্যাশনাল রেজিস্ট্যান্স ফ্রন্টের (এনআরএফ) মুখপাত্র আলী নাজারি বলেছেন, ‘প্রকৃতপক্ষে’ তালেবানকে পিছু হটিয়ে দেওয়া হয়েছে।

বিরোধী যোদ্ধাদের অন্যতম নেতা সাবেক ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ টেলিভিশন স্টেশন টোলো নিউজকে বলেছেন, তার পালিয়ে যাওয়ার যে খবর বেরিয়েছে, তা মিথ্যা। বিবিসির একজন সাংবাদিক টুইটারে একটি ভিডিও পোস্ট করে তা সালেহর পাঠানো বলে জানিয়েছেন। ওই ভিডিওতে বলা হয়, ‘আমরা কঠিন পরিস্থিতির মধ্যে আছি এ বিষয়ে কোনো সন্দেহ নেই। আমরা তালেবানের হামলার মুখে আছি, আমরা মাটি কামড়ে আছি, আমরা প্রতিরোধ করছি।’ তিনি বলেন, ‘প্রতিরোধ গড়ে তোলা হয়েছে এবং তা চলতে থাকবে। মাতৃভূমির সম্মান ও মর্যাদা রক্ষায় আমি এখানে আমার মাটিতেই আছি।’ তালেবানের হাতে পানশিরের পতনের দাবি প্রত্যাখ্যান করে সালেহর ছেলে এবাদুল্লাহ সালেহ একটি টেক্সট মেসেজ পাঠিয়ে বলেছেন, ‘ওই খবর মিথ্যা।’

গুলিতে নিহত অন্তত ১৭ : বিদ্রোহীদের দখলে থাকা শেষ প্রদেশ তালেবান যোদ্ধাদের দখলে এসেছে এমনটা শোনার পর বিজয়োল্লাসে গোষ্ঠীটির সদস্যদের আকাশের দিকে ছোড়া গুলিতে কাবুলে অন্তত ১৭ জন নিহত হয়েছে বলে জানিয়েছে বিভিন্ন গণমাধ্যম। তালেবান কর্মকর্তারা শুক্রবার পানশির দখলে নেওয়ার দাবি করলেও তালেবানবিরোধী ন্যাশনাল রেজিস্ট্যান্স ফ্রন্ট (এনআরএফ) কাবুলের উত্তরে অবস্থিত প্রদেশটির পতন ঘটার খবর উড়িয়ে দিয়েছে। তালেবান সূত্রগুলোর পানশির জয়ের দাবির পরপরই কাবুলে ‘আকাশের দিকে গুলি ছোড়ার’ ঘটনায় অন্তত ১৭ জন নিহত ও ৪১ জন আহত হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা শামসাদ। আরেকটি বার্তা সংস্থা টোলোও হতাহতের একই সংখ্যা দিয়েছে, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

সর্বশেষ খবর