মঙ্গলবার, ৭ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

তালেবান সরকার গঠনের প্রক্রিয়া শেষ

পাকিস্তান চীন রাশিয়া আমন্ত্রিত

তালেবান শিবিরে খুশির আমেজ। এক দিনে দুটি সংবাদ। প্রথমটি এতদিন ধরে গলার কাঁটা হয়ে আটকে থাকা পাঞ্জশির প্রদেশ দখল অন্যটি সরকার গঠনের প্রক্রিয়া প্রায় শেষ, শুধু আনুষ্ঠানিকতা বাকি। আর সরকার ঘোষণার অনুষ্ঠানে পাকিস্তান, তুরস্ক, কাতার, রাশিয়া, চীন এবং ইরানকে আমন্ত্রণ জানানো হয়েছে।

গতকাল কাবুলে এক সংবাদ সম্মেলনে তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেন, ‘যুদ্ধ শেষ হয়েছে। আফগানিস্তানের শেষ প্রদেশ পাঞ্জশির এখন আমাদের দখলে। আমরা আশা করছি এবার দেশে শান্তি ও স্থিতিশীলতা ফিরবে। যারা অস্ত্র তুলে নেবে তারা জনতা ও দেশের শত্রু। মানুষের মনে রাখা উচিত যে হানাদাররা কখনো দেশ গড়ে তুলবে না। এটা আমাদের কাজ এবং আমাদেরই করতে হবে।’ বিমান পরিষেবা নিয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে মুজাহিদ জানান, ‘কাতার, তুরস্ক ও আরব আমিরাত থেকে আসা বিশেষজ্ঞদের দল কাজ করছেন। দ্রুত কাবুল বিমানবন্দরে পরিষেবা শুরু হবে।’

বিভিন্ন গণমাধ্যম জানিয়েছে, গতকাল বেলা বাড়তেই পাঞ্জশিরের সরকারি ভবনে তালেবানি পতাকা উড়তে দেখা যায়। বিক্ষিপ্ত হিংসার খবরও আসতে থাকে সামাজিকমাধ্যমে। পাঞ্জশিরে প্রতিরোধ বাহিনীর অন্যতম নেতা আহমদ মাসুদের বাড়িও দখল নিয়েছে তারা। সামাজিক মাধ্যমে একটি ছবি ছড়িয়ে পড়েছে। সেখানে দেখা যাচ্ছে মাসুদের বাড়ির সামনে দাঁড়িয়ে রয়েছেন তালেবান যোদ্ধারা।

ফাহিম দাশতিসহ নর্দার্ন অ্যালায়েন্সের প্রধান তিন নেতা  নিহত : পাঞ্জশির উপত্যকায় প্রতিরোধ বাহিনীকে যিনি সামনে থেকে নেতৃত্ব দিচ্ছিলেন সেই ফাহিম দাশতি দুই পক্ষের লড়াইয়ে নিহত হয়েছেন বলে জানা গেছে। তার সঙ্গে নর্দার্ন অ্যালায়েন্স মুখপাত্র জেনারেল সাহিব আবদুল ওয়াদুদ ঝোরও মারা গেছেন বলে জানানো হয়েছে। ন্যাশনাল রেজিস্ট্যান্স ফ্রন্ট অব আফগানিস্তানের পক্ষ থেকে ফেসবুকে একটি পোস্ট করে লেখা হয়েছে, ‘আমরা সবাই আল্লার অধীন এবং শেষ পর্যন্ত তার কাছেই ফিরে যাই। অত্যন্ত দুঃখের সঙ্গে জানানো হচ্ছে, আজ আমরা দুই ভাই, সহকর্মী এবং যোদ্ধাকে হারিয়েছি। ফাহিম দাশতি, আমির সাহেব আহমেদ মাসুদের কার্যালয়ের প্রধান এবং জাতীয় নায়কের ভাইপো জেনারেল সাহিব আবদুল ওয়াদুদ ঝোর ফ্যাসিস্ট গ্রুপের সঙ্গে   লড়াইয়ে মারা গেছেন। শহীদ হয়েছেন তারা, অভিনন্দন।’

আফগানিস্তানের সাংবাদিক ফারুদ বেহজানও ফাহিম দাশতির মৃত্যুর খবর টুইট করেছেন। এদিকে নর্দার্ন অ্যালায়েন্স বাহিনীর চিফ কমান্ডার সালেহ মোহাম্মদও রবিবার রাতের সংঘর্ষে মারা গেছেন বলে খবর।

কিছুদিন আগেই ফাহিম দাশতি জানিয়েছিলেন, তাদের লড়াই শুধু পাঞ্জশিরের জন্য নয়, গোটা আফগানিস্তানের জন্য। আফগান মানুষের অধিকার, নারীদের   অধিকার সবকিছু নিয়ে তারা লড়ে যাবেন। এ লড়াই আর বেশিদিন চলবে বলে মনে হচ্ছে না।

তালেবানদের কঠিন ডিক্রি জারি : বিশ্ববিদ্যালয় পড়ুয়া ছাত্রীদের জন্য নতুন ডিক্রি জারি করেছে তালেবানরা। এতে জুড়ে দেওয়া হয়েছে কঠিন সব শর্ত। সে অনুযায়ী বেসরকারি কলেজ, বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের অবশ্যই আবায়া (বোরখা) পরতে হবে। ব্যবহার করতে হবে মুখঢাকা নেকাব। পুরুষ ও নারী শিক্ষার্থীদের ক্লাস হতে হবে আলাদা। তা যদি একান্তই সম্ভব না হয় তাহলে মাঝে পর্দা ব্যবহার করে আলাদা রাখার নির্দেশ দেওয়া হয়েছে। বার্তা সংস্থা এএফপি এ খবর দিয়েছে। এতে বলা হয়েছে তালেবানদের শিক্ষা বিষয়ক কর্তৃপক্ষ দীর্ঘ একটি ডকুমেন্ট ইস্যু করেছে। এতে আরও বলা হয়েছে, নারী শিক্ষার্থীদের শিক্ষাদান করতে পারবেন শুধু নারী শিক্ষিকারা। কিন্তু ন্যূনতম যদি তা সম্ভব না হয়, তাহলে উত্তম চরিত্রের অধিকারী কোনো বয়স্ক পুরুষ শিক্ষক দিয়ে তাদের শিক্ষা দেওয়া যাবে। তালেবানদের এই ডিক্রি প্রযোজ্য হবে বেসরকারি   কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোতে।

সর্বশেষ খবর