শিরোনাম
শুক্রবার, ১০ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

তালেবান সরকারের পাশে দাঁড়াল চীন

তালেবান সরকারের পাশে দাঁড়াল চীন

কাবুলে সশস্ত্র তালেবান সদস্যদের সামনে দিয়ে গন্তব্যে ছুটছেন একজন সাইকেল আরোহী -এএফপি

দুই দিন হলো নতুন সরকার গঠন করেছে তালেবান। মাথায় একাধিক ‘মোস্ট ওয়ান্টেড’ জঙ্গি। যুক্তরাষ্ট্র জানিয়ে দিয়েছে, নতুন সরকারকে স্বীকৃতি দিতে ‘এখনো অনেক দেরি’। ইউরোপ মুখ খোলেনি। তবে চীন আলাদা। জানিয়েছে, নতুন এই সরকারের সঙ্গে যোগাযোগ রাখতে প্রস্তুত তারা। এর মধ্যে সোয়া তিন কোটি ডলার সাহায্য দেওয়ারও ঘোষণা দিয়েছে। দেশটি বলেছে, আফগানিস্তানে শৃঙ্খলা ফেরানোর জন্য নতুন এই অন্তর্বর্তী সরকার গঠন দরকার ছিল। বুধবার আফগানিস্তান নিয়ে একটি বৈঠকে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই জানিয়েছেন, আফগানিস্তানকে সাহায্য করতে প্রস্তুত তারা। কভিড টিকার ৩০ লাখ ডোজ এবং খাদ্যসামগ্রীসহ এই সাহায্যের আর্থিক মূল্য ৩ কোটি ডলার।

বুধবারের ওই বৈঠকে ছিল     পাকিস্তান, ইরান, তাজিকিস্তান, উজবেকিস্তান, তুর্কমেনিস্তান।  বৈঠকে আফগানিস্তানে আমেরিকার ভূমিকা নিয়ে সমালোচনা করা হয়েছে। বেইজিংয়ের অভিযোগ, মার্কিন সেনা জোর করে আফগানিস্তানে হস্তক্ষেপ করেছে। নিজেদের মতামত, নীতি জোর করে চাপিয়ে দেওয়ার চেষ্টা করেছে।

তালেবানের হাতে কাবুলের পতনের আগে থেকে সংগঠনটির সঙ্গে যোগাযোগ চালিয়ে যাচ্ছে চীন। সে সময় থেকেই তালেবানকে আর্থিক সহায়তার প্রস্তাব দিয়ে আসছে দেশটি। চীনকে গুরুত্বপূর্ণ অংশীদার হিসেবে আখ্যায়িত করে আফগানিস্তানের পুনর্গঠনে দেশটিকে পাশে চেয়েছে তালেবানও।

কাবুল দখলের পর থেকেই আফগানিস্তানে অন্তর্ভুক্তিমূলক সরকার গঠন করা হবে বলে জানিয়ে আসছিল তালেবান। এর তিন সপ্তাহ পর এসে গত মঙ্গলবার কট্টরপন্থি হিসেবে পরিচিত ব্যক্তিদের নিয়ে আফগানিস্তানের অন্তর্বর্তী সরকার ঘোষণা করা হয়। এই সরকারে স্থান মেলেনি কোনো নারীর। মন্ত্রিসভায় নাম আসেনি দেশটির ক্ষুদ্র জাতিসত্তার কোনো প্রতিনিধিরও। এ নিয়ে পশ্চিমা বিশ্বজুড়ে সমালোচনার সৃষ্টি হয়েছে। এই সরকারকে স্বীকৃতি দেওয়ার পথে যুক্তরাষ্ট্র অনেক দূরে রয়েছে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন।

ইরানে কাতারের পররাষ্ট্রমন্ত্রী : আফগানিস্তান বিষয়ে কথা বলতে ইরান সফরে গেছেন কাতারের পররাষ্ট্রমন্ত্রী মুহাম্মাদ বিন আবদুর রহমান আল সানি। তেহরানে পৌঁছেই তিনি ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আবদুল্লাহিয়ানের সঙ্গে বৈঠকে বসেন। দুই পররাষ্ট্রমন্ত্রী আফগানিস্তানের সর্বশেষ পরিস্থিতিসহ আঞ্চলিক ও দ্বিপক্ষীয় বিষয়াদি নিয়ে মতবিনিময় করেছেন। খবর-পার্সটুডের। কাতারের পররাষ্ট্রমন্ত্রী ইরানের আরও কয়েকজন গুরুত্বপূর্ণ কর্মকর্তার সঙ্গে বৈঠক করবেন বলে কথা রয়েছে। ইরান আফগানিস্তানের অত্যন্ত গুরুত্বপূর্ণ  ও প্রভাবশালী প্রতিবেশী।   অন্যদিকে, গত দুই দশকেরও বেশি সময় ধরে আফগানিস্তান ইস্যুতে তৎপর রয়েছে কাতার। তালেবানের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্কের কারণে ওই গোষ্ঠীর সঙ্গে তৃতীয় পক্ষের যে কোনো আলোচনায় কাতার গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।

সর্বশেষ খবর