শনিবার, ১১ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

৯/১১ বর্ষপূর্তিতেই তালেবান মন্ত্রীদের শপথ?

তালেবান এই মুহূর্তে আমেরিকার কাটা ঘায়ে নুনের ছিটা দেবে কিনা তাও স্পষ্ট নয়

আফগানিস্তানে সরকার ঘোষণা দিয়েছে তালেবান। কিন্তু এখনো মন্ত্রীদের শপথ নেওয়া বাকি রয়েছে। শোনা যাচ্ছে, ১১ সেপ্টেম্বরই (আজ) হয়তো শপথগ্রহণ অনুষ্ঠান হতে পারে। ইতিহাসের পাতায় ১১ সেপ্টেম্বর অর্থাৎ ৯/১১ কতটা কুখ্যাত, তা বলার অপেক্ষা রাখে না। সেই দিনকে স্মরণে রেখেই আমেরিকাকে অস্বস্তিতে ফেলতেই তালেবান এমন সিদ্ধান্ত নিতে পারে বলে মনে করা হচ্ছে।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর নিউইয়র্কে টুইন টাওয়ারে হামলার পর আফগানিস্তানে তৎকালীন তালেবান সরকারকে উৎখাত করেছিল যুক্তরাষ্ট্র। তবে ২০ বছর পর আবার যুক্তরাষ্ট্রকে ধরাশায়ী করে ক্ষমতায় ফিরেছে তালেবান। তালেবানের একজন সিনিয়র সদস্য রুশ সংবাদমাধ্যম স্পুটনিককে বলেছেন, ‘আফগানিস্তানের নতুন অন্তর্বর্তী সরকারের শপথ গ্রহণের জন্য ১১ সেপ্টেম্বর দিন ধার্য করা হয়েছে।’ অবশ্য তালেবান এখন পর্যন্ত শপথের কোনো তারিখ আনুষ্ঠানিকভাবে জানায়নি। তাছাড়া তালেবান এই মুহূর্তে আমেরিকার কাটা ঘায়ে নুনের ছিটা দেবে কিনা তাও স্পষ্ট নয়। দৃশ্যত তালেবান এখন পর্যন্ত সরাসরি কোনো দেশের বিরুদ্ধে মুখোমুখি অবস্থান নিচ্ছে না।

এদিকে তালেবানের মুখপাত্রের কথায়, ‘আফগানিস্তানে শান্তি ও স্থিতাবস্থা ফেরাতে বিনিয়োগ দরকার। আমরা চীনসহ আমাদের পড়শিদের সঙ্গে ভালো সম্পর্ক রাখতে চাই।’

 যুদ্ধের শেষে আফগানিস্তানে শান্তি ফেরানোর বুলি আওড়ালেও এখনো পর্যন্ত বিশ্বের বেশির ভাগ দেশই তালেবান সরকারকে স্বীকৃতি দিতে ধোঁয়াশার মধ্যে রেখেছে।

সর্বশেষ খবর