বুধবার, ১৫ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা
প্রতিবাদী আফগান নারীরা

‘আমার পোশাকে হাত দিও না’

‘আমার পোশাকে হাত দিও না’

প্রতিবাদের ভাষা হিসেবে বর্ণিল পোশাক বেছে নিয়েছেন সারা বিশ্বে ছড়িয়ে থাকা আফগান নারীরা; তালেবানকে হুঁশিয়ার করে বলছেন, ‘আমার পোশাকে হাত দিও না’। নিজ দেশে তালেবান নতুন নিয়ন্ত্রণকর্তার আসনে বসার পর নারীর পোশাক-পরিচ্ছদের ওপর যে খড়গ নেমে এসেছে, তারই প্রতিবাদে এভাবে শামিল হচ্ছেন তারা। আফগানিস্তানের ঐতিহ্যবাহী বর্ণময় সব পোশাকে নিজেদের সাজিয়ে তারা হাজির হচ্ছেন সোশাল মিডিয়ায়। সামাজিক মাধ্যমে এই প্রতিবাদী প্রচারাভিযান শুরু করেন বাহার জালালি। তিনি আফগানিস্তানের আমেরিকান ইউনিভার্সিটির ইতিহাস বিভাগের সাবেক অধ্যাপক। প্রতিবাদী প্রচারাভিযান শুরুর কারণ ব্যাখ্যা করতে গিয়ে জালালি বলেন, ‘আফগানিস্তানের পরিচয় ও সার্বভৌমত্ব আক্রমণের মুখে। এটি আমার সবচেয়ে বড় উদ্বেগের একটি কারণ।’ জালালি ‘ডুনটটাচমাইক্লথস’ ও ‘আফগানিস্তান কালচার’ নামে দুটি হ্যাশট্যাগ ব্যবহার করে তার প্রতিবাদী প্রচারাভিযান শুরু করেন। তিনি টুইটারে নিজের একটি ছবিও পোস্ট করেন। ছবিতে দেখা যায়, তার পরনে সবুজ রঙের ঐতিহ্যবাহী আফগান পোশাক। তিনি বিশ্বকে আফগানিস্তানের প্রকৃত চেহারা দেখানোর অনুরোধ জানান।

কট্টর ইসলামী গোষ্ঠী তালেবান দুই দশক পর আফগানিস্তানে ক্ষমতায় বসার পর নারীর স্বাধীনভাবে চলার পথ হয়েছে সঙ্কুচিত। তালেবানের হুমকি উপেক্ষা করে আফগানিস্তানে চলছে বিক্ষোভ।

ড. বাহারের আহ্‌বান দ্রুতই সাড়া ফেলে বিশ্বের নানা প্রান্তে ছড়িয়ে থাকা আফগান নারীদের মধ্যে। বহু জাতি, গোত্রের দেশ আফগানিস্তানে নারীদের পোশাকেও রয়েছে স্বাতন্ত্র্য; সোশাল মিডিয়ায় প্রতিবাদী এই নারীদের পোশাকেও সেই বৈচিত্র্য রয়েছে। কেউ পরেছেন বড় কামিজ, কেউ আবৃত হয়েছেন লেহেঙ্গায়, কারও মাথায় টুপিও রয়েছে; তবে রঙের ক্ষেত্রে রয়েছে ঐক্যের টান। সবারই পোশাকে রয়েছে রং বেরঙের ছটা। যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ায় থাকা অধিকারকর্মী স্পোজমে মাসীদ এই আন্দোলনে শামিল হয়ে টুইটারে লিখেছেন, ‘এটাই আফগান নারীদের সত্যিকারের পোশাক।

আরেক প্রতিবাদী মালালি নিজের স্মৃতি থেকে আঁকা আফগানিস্তানের ঐতিহ্যবাহী দলগত নৃত্যের একটি ছবি পোস্ট করেছেন; তার উদ্দেশ্য, আফগানিস্তানে নারীদের পোশাকের সংস্কৃতি যে আসলে কী, সেটা তুলে ধরা। নারী অধিকারকর্মী লিমা হালিমা আহমদ টুইটারে লিখেছেন, ‘আমাদের সংস্কৃতি অন্ধকারময় নয়, এটা সাদা-কালোর মতো বর্ণহীন নয়, বরং রঙিন-উজ্জ্বল। আর এটাই সৌন্দর্য, এটাই শিল্প।’

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর