বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা
বিধানসভা উপনির্বাচন

মমতার মনোনয়নপত্র বাতিল চায় বিজেপি

মমতার মনোনয়নপত্র বাতিল চায় বিজেপি

ভারতের পশ্চিমবঙ্গের ভবানীপুর আসনে উপনির্বাচন আগামী ৩০ সেপ্টেম্বর। সেই নির্বাচনে প্রতিদ্ধন্ধিতা করছেন রাজ্যের মুখ্যমন্ত্রী ও তৃণমূল কংগ্রেসের প্রধান মমতা ব্যানার্জি। আর এই নির্বাচন নিয়ে সরগরম গোটা ভবানীপুর। নির্বাচনে অংশ নিতে মনোনয়নপত্রের সঙ্গে জমা দিয়েছেন হলফনামা। তবে এই হলফনামায় অসংগতি রয়েছে বলে দাবি করেছে কেন্দ্রের ক্ষমতাসীন দল বিজেপি। শুধু তাই নয় দলটির পক্ষ থেকে মমতার মনোনয়ন বাতিলের আবেদন করেছে। নির্বাচনে অংশ নিতে একজন প্রার্থীকে মনোনয়নপত্রের সঙ্গে হলফনামা দাখিল করতে হয়। সেখানে প্রার্থীর সব স্থাবর ও অস্থাবর সম্পত্তির হিসাব দিতে হয়। সেই সঙ্গে তাঁর বিরুদ্ধে কোনো ফৌজদারি মামলা আদালতে আছে কি না, তাও জানাতে হয়। এই হলফনামায় মমতা ফৌজদারি মামলার তথ্য গোপন করেছেন উল্লেখ করে মঙ্গলবার তাঁর মনোনয়নপত্র বাতিলের আবেদন করেন সজল ঘোষাল। তিনি ভবানীপুর উপনির্বাচনে বিজেপির প্রার্থী প্রিয়াংকা টিবরেওয়ালের মুখ্য নির্বাচনী এজেন্ট হিসেবে কাজ করছেন। সজল ঘোষাল বলেন, মমতার বিরুদ্ধে আসামেই পাঁচটি ফৌজদারি মামলা রয়েছে। হলফনামায় ওই মামলাগুলোর কথা এড়িয়ে গেছেন তিনি।

মমতার বিরুদ্ধে বিজেপির এমন অভিযোগ অবশ্য নতুন নয়। এর আগে গত বিধানসভা নির্বাচনে নন্দীগ্রাম আসনে প্রার্থিতা দাখিলের সময়ও একই অভিযোগ তুলেছিলেন ওই আসনের বিজেপি প্রার্থী শুভেন্দু অধিকারী। সেবারও হলফনামায় মমতা তাঁর বিরুদ্ধে করা মামলার কথা উল্লেখ করেননি বলে অভিযোগ আনা হয়।

গত বিধানসভা নির্বাচনে মমতা ব্যানার্জি পূর্ব মেদিনীপুরের নন্দীগ্রাম আসনে লড়েন। সে সময় তিনি তৃণমূল থেকে বিজেপিতে যোগ দেওয়া বিজেপি প্রার্থী শুভেন্দু অধিকারীর কাছে পরাজিত হন।

এদিকে সাংবিধানিক বিধি অনুযায়ী, বিধানসভা নির্বাচনে হারের পর থেকে ছয় মাসের মধ্যে মমতাকে রাজ্যের যেকোনো একটি আসন থেকে জিতে আসতে হবে। এ জন্য ভবানীপুর আসনের তৃণমূল থেকে জয়ী বিধায়ক শোভনদেব চট্টোপাধ্যায় সম্প্রতি পদত্যাগ করেন। এখান থেকেই উপনির্বাচনে দাঁড়িয়েছেন মমতা।

সর্বশেষ খবর