শিরোনাম
বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

আবারও ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া

আবারও ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া

আবারও ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। স্থানীয় সময় গতকাল দুটি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হয়েছে বলে দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী নিশ্চিত করেছে। সম্প্রতি চীনের পররাষ্ট্রমন্ত্রী সিউল সফর করেছেন। এর মধ্যেই পিয়ংইয়ং এই পদক্ষেপ নিল।

এর আগে দূরপাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। পিয়ংইয়ং জানিয়েছে, ওই পরীক্ষা সফল হয়েছে। দেশটির জাতীয় প্রতিরক্ষা বিজ্ঞান একাডেমি আরও উন্নত ও নতুন ধরনের ওই দূরপাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালায়। এই ক্ষেপণাস্ত্র দেড় হাজার কিলোমিটার (৯৩০ মাইল) দূর থেকে লক্ষ্যবস্তুকে আঘাত হানতে সক্ষম। দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাষ্ট্র এই ক্ষেপণাস্ত্রগুলো কী ধরনের তা বিশ্লেষণ করে দেখছে বলে জানিয়েছে (জেসিএস)। বিশেষজ্ঞরা বলছেন, উত্তর কোরিয়া প্রযুক্তি উন্নয়নে এমন পরীক্ষা চালায় এবং একই সঙ্গে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় সুবিধা লাভের চেষ্টা করে। জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিদি সুগা উত্তর কোরিয়ার এই ক্ষেপণাস্ত্র ছোড়াকে গর্হিত কাজ বলে এর নিন্দা করেছেন এবং এ পদক্ষেপকে আঞ্চলিক শান্তি ও নিরাপত্তার জন্য হুমকি বলে বর্ণনা করেছেন।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাবে ক্রুজ ক্ষেপণাস্ত্র পরীক্ষা স্পষ্টভাবে নিষিদ্ধ করা না হলেও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিষিদ্ধ করা হয়েছে। কারণ এই ক্ষেপণাস্ত্রগুলো তুলনামূলকভাবে বড় ও শক্তিশালী বোমা বহনে সক্ষম এবং দ্রুত অনেক বেশি দূরে যেতে পারে। তাই এ ক্ষেপণাস্ত্রকে বেশি বিপজ্জনক বলে মনে করা হয়।

সর্বশেষ খবর