সোমবার, ২০ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা
জাতিসংঘে বিশ্বনেতারা

মনোযোগ মহামারী ও জলবায়ুতে

মনোযোগ মহামারী ও জলবায়ুতে

নিউইয়র্কে বসছে জাতিসংঘ সাধারণ অধিবেশন। আগামীকাল বিশ্ব নেতৃত্ব অধিবেশনে বক্তব্য দেবেন। তবে সবকিছু ছাড়িয়ে এবার সম্মেলনে প্রাধান্য পাচ্ছে করোনা মহামারী, জলবায়ু পরিবর্তনের ইস্যু। গত বছরের অধিবেশনে বিশ্বনেতারা পাঠিয়েছিলেন ভিডিও বিবৃতি। এখনো বহু দেশে করোনাভাইরাসের সংক্রমণ ঊর্ধ্বগতিতে এবং টিকার সংকট রয়েছে। তাই এবারও জাতিসংঘের ১৯৩টি দেশ একই রকম ভিডিও পাঠানোর পরিকল্পনা করছে। অন্য দেশগুলোর প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রীরা সশরীরে যুক্তরাষ্ট্র সফর করবেন বলে মনে করা হচ্ছে। জো বাইডেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর এটাই প্রথম জাতিসংঘের অধিবেশন।  জাতিসংঘের সাধারণ পরিষদের এ বার্ষিক জমায়েত যেন ‘সুপার স্প্রেডার ইভেন্টে’ পরিণত না হয়, সে জন্য বিশ্বনেতাদের এবারও নিউইয়র্কে আসতে নিরুৎসাহিত করেছিল যুক্তরাষ্ট্র, যদিও দেশটির প্রেসিডেন্ট জো বাইডেনের এবারের অধিবেশনে সশরীরে উপস্থিত হয়েই ভাষণ দেওয়ার কথা রয়েছে। জাতিসংঘে এবারের অধিবেশনে তথাকথিত একটি ‘অনার সিস্টেম’ও থাকছে। এতে যিনিই অধিবেশন হলে ঢুকবেন তাকেই টিকাপ্রাপ্ত বলে ধরে নেওয়া হবে, টিকা নেওয়ার কোনো প্রমাণপত্র দেখানো লাগবে না। কিন্তু অধিবেশনে প্রথম দেশ হিসেবে ব্রাজিল যখন বক্তব্য দেবে, তখনই মূলত এই ‘অনার সিস্টেম’ ভেঙে পড়বে।

কারণ ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো কভিড টিকা নিয়ে সন্দিহান। কয়েক দিন আগেই তিনি বলেছিলেন, কভিড-১৯ এ আক্রান্ত হওয়ার পর তার শরীরে এমনিতেই রোগ প্রতিরোধ ক্ষমতা সৃষ্টি হয়েছে, তাই টিকা নেওয়ার দরকার নেই। জাতিসংঘে যুক্তরাষ্ট্রের দূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ড বলেছেন, আমাদের শীর্ষ অগ্রাধিকার নিয়ে কথা বলবেন বাইডেন। করোনা মহামারী কীভাবে শেষ করা যায় তা নিয়ে কথা বলবেন। কথা বলবেন জনবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই নিয়ে।

এদিকে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস রয়টার্সকে বলেছেন, ভ্রমণকারী কূটনীতিকদের মধ্যে কতজন টিকা নেওয়া হতে পারে, এমন আলোচনাই দেখাচ্ছে ‘টিকাদান সংক্রান্ত বৈষম্য আজ কতটা নাটকীয়’। গুতেরেস আগামী বছরের প্রথমার্ধের মধ্যে বিশ্বের ৭০ শতাংশ মানুষের টিকাদান শেষ করতে একটি বৈশ্বিক পরিকল্পনা নেওয়ার জন্য চাপ দিয়ে আসছেন। এখন পর্যন্ত বিশ্বজুড়ে টিকার যে ৫৭০ কোটি ডোজ দেওয়া হয়েছে, তার মধ্যে আফ্রিকা পেয়েছে মাত্র ২ শতাংশ।

সর্বশেষ খবর