মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

অভিবাসনপ্রত্যাশীদের ওপর চড়াও বাইডেন প্রশাসন

অভিবাসনপ্রত্যাশীদের ওপর চড়াও বাইডেন প্রশাসন

প্রেসিডেন্ট হত্যার জেরে হাইতির রাজনৈতিক সংকট চরমে, তার মধ্যেই দেশব্যাপী শক্তিশালী ভূমিকম্প লন্ডভন্ড করে দিয়ে গেছে সব কিছু, এসেছে ঝড়ও। ফলে বেঁচে থাকার তাগিদে বাধ্য হয়েই দেশটির চরম দরিদ্র মানুষ একটু নিরাপদ আশ্রয়ের খোঁজে পাড়ি জমাচ্ছেন যুক্তরাষ্ট্রের দিকে। তবে তাদের গ্রহণ করতে নারাজ বাইডেন প্রশাসন। এরই মধ্যে শুরু হয়েছে আশ্রয়প্রার্থী হাইতিয়ানদের ধরে-বেঁধে স্বদেশে পাঠানোর প্রক্রিয়া। রয়টার্সের এক প্রতিবেদনে জানা যায়, কয়েক দিন ধরেই অভিবাসনপ্রত্যাশীদের সঙ্গে চরম আচরণ করছে মার্কিন নিরাপত্তা বাহিনীর সদস্যরা।

যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের ডেল রিও শহরের সেতুর নিচে কয়েক দিন ধরেই জড়ো হয়েছেন অভিবাসনপ্রত্যাশীরা। তাদের মধ্যে বেশির ভাগই এসেছেন হাইতি থেকে। যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পশ্চিমাঞ্চল ও মেক্সিকোর উত্তরাঞ্চলের অন্যতম প্রধান একটি নদী এই রিও গ্রান্দে। আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবর থেকে জানা যায়, এ পর্যন্ত ১৩ হাজারের মতো আশ্রয়প্রার্থী সীমান্তের যুক্তরাষ্ট্র অংশে পৌঁছাতে পেরেছেন। এখনো হাজার হাজার হাইতিয়ান রয়ে গেছেন সীমান্তসংলগ্ন মেক্সিকান  শহর টাপাচুলায়। অপেক্ষা করছেন, কবে তাদের আশ্রয় দেবে যুক্তরাষ্ট্র। কিন্তু সেই আশায় গুড়েবালি। যারা সীমান্ত পার হয়ে গিয়েছিলেন, তাদের জোরপূর্বক স্বদেশে ফেরত পাঠানো হচ্ছে, না হয় ঠাঁই হচ্ছে বন্দীশিবিরে।

মার্কিন বর্ডার প্যাট্রোল প্রধান রাউল এল অর্টিজ জানিয়েছেন, দেল রিও ক্যাম্প থেকে এরই মধ্যে অন্তত ৩ হাজার ৩০০ অভিবাসনপ্রত্যাশীকে সরিয়ে নেওয়া হয়েছে।

সর্বশেষ খবর