শিরোনাম
বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

অধিকার আদায়ে সোচ্চার আফগান নারীরা

অধিকার আদায়ে সোচ্চার আফগান নারীরা

তালেবান ফের ক্ষমতায় আসার পর থেকেই আফগানিস্তানে অবদমিত হচ্ছে নারীরা। মন্ত্রিসভা থেকে শুরু করে সরকারের উচ্চ পর্যায়ে কোথাও তাদের অংশীদারিত্ব নেই। উপযুক্ত পরিবেশ তৈরি হওয়ার আগ পর্যন্ত নারীদের ঘরে থাকতে বলছেন তালেবান নেতারা। তবে নানা হুমকি সত্ত্বেও এগিয়ে আসছে অনেক আফগান নারী। নিজেদের অধিকারের পক্ষে আওয়াজ  তুলতে দৃঢ়প্রতিজ্ঞ তারা। তাই অধিকারের দাবিতে সোচ্চার আফগান নারীরা। তালেবানের প্রথম শাসনামলে নারীদের শিক্ষা ও কাজের অধিকার বঞ্চিত করা হয়েছিল। মার্কিন ও বিদেশি সেনা প্রত্যাহারের পর গত মাসে তালেবান প্রতিশ্রুতি দিয়েছিল, নারী অধিকারকে শ্রদ্ধা জানানো হবে ইসলামী আইনের আওতায়।

গত ২০ বছরে কাবুলে যে    শহরটি সবচেয়ে বেশি  পরিবর্তনের সাক্ষী হয়েছে সেটি হচ্ছে রাজধানী কাবুল। অ্যাক্টিভিস্ট শাকাইক হাকিমির মতো সেখানকার কিছু তরুণী বলছেন, তালেবানের উত্থানের মুখে তারা দেশ ছাড়তে প্রস্তুত নন। কেননা আফগানিস্তান তাদেরও দেশ।

শাকাইক হাকিমি বলেন, আমি লড়াই করতে চাই এবং তারা আমাদের কাছ থেকে যে অধিকার কেড়ে নিয়েছে তা ফিরে পেতে চাই। আমাদের অন্য দেশে  যাওয়ার দরকার নেই। এটা আমাদের জন্মভূমি। যদি   আমাদের বাধ্য না করা হয়, তাহলে আমরা কোথাও যাব না।

তালেবানের দাবি, নতুন পদ্ধতি চালু হলে ছাত্রীদের মাধ্যমিক স্কুলে ফেরা কিংবা নারীদের কর্মক্ষেত্রে ফেরার ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হবে। কিন্তু বাস্তবে এই নিষেধাজ্ঞা প্রত্যাহার হবে না বলেই প্রতীয়মাণ হচ্ছে।

২১ বছরের এনজিও কর্মী ফারখুন্দা জাহিদবাগ জানান, তালেবান যোদ্ধারা তার অফিসে প্রবেশ করে ম্যানেজমেন্টকে জানায় যে, নারী কর্মীদের চলে যেতে হবে। এরপর বস সিদ্ধান্ত নিয়েছিলেন যে, আমাদের বাকিদের অফিসে আসা উচিত নয়। নারীরা একটি পেশা চায়। কিন্তু তারা তাদের চাকরি চালিয়ে যেতে পারছে না। তালেবানরা তাদের কাজ করার স্বাধীনতা  কেড়ে নিয়েছে।-নিউজ ১৮

সর্বশেষ খবর