শুক্রবার, ২৪ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

বায়ুদূষণে বছরে ৭০ লাখ মানুষের প্রাণহানি

বায়ুদূষণে বছরে ৭০ লাখ মানুষের প্রাণহানি

বায়ুদূষণে বছরে ৭০ লাখ মানুষের মৃত্যু হয় বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। বুধবার এয়ার কোয়ালিটি গাইডলাইন্স-বিষয়ক এক প্রতিবেদনে সংস্থাটি এ তথ্য জানিয়েছে। বায়ুদূষণ প্রতিরোধ করতে এখনই জরুরি পদক্ষেপ নিতে হবে। নয় তো পরিস্থিতি আরও ভয়াবহ হতে পারে বলে জানানো হয়। মানুষের স্বাস্থ্যের জন্য অন্যতম পরিবেশগত হুমকি বায়ুদূষণ। সমস্যাটি সমাধানে বিশ্বজুড়ে বায়ুর মান উন্নত করতে এয়ার কোয়ালিটি গাইডলাইন্স আরও জোরদার করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

নতুন একিউজিএস প্রকাশ করে বুধবার বৈশ্বিক এ সংস্থাটি জানিয়েছে, বায়ুদূষণ প্রতিরোধে জরুরি পদক্ষেপ নিতে হবে। কেননা বিশ্বজুড়ে বায়ুর মানের সূচক নিম্নমুখী। যা জনস্বাস্থ্যে বিরূপ প্রভাব ফেলছে। এমনকি এর কারণে অস্বাস্থ্যকর খাবার ও ধূমপানের চেয়েও বেশি স্বাস্থ্যগত ঝুঁকি তৈরি হয়েছে। সংস্থাটির মতে বিশ্বজুড়ে জলবায়ু পরিবর্তনের পাশাপাশি বায়ুদূষণ জনস্বাস্থ্যের জন্য অন্যতম পরিবেশগত হুমকি হিসেবে দেখা দিয়েছে।

বায়ুর মানের নতুন গাইডলাইন বায়ুদূষণের ক্ষতিকর প্রভাব থেকে লাখো মানুষকে সুরক্ষা দেবে বলে মনে করছে ডব্লিউএইচও।

একই সঙ্গে ঝুঁকিতে থাকা দেশের সরকারকে বায়ুদূষণের বিরুদ্ধে লড়তে আইনগত সীমা নির্ধারণে সহায়তা করবে। পাশাপাশি কমিয়ে আনবে স্বাস্থ্যঝুঁকি। সবশেষ ২০০৫ সালে একিউজিএস প্রকাশ করেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ২০০৫ সালের পর ১৬ বছর ধরে সংগ্রহ করা তথ্যানুযায়ী এখনই বায়ুদূষণ প্রতিরোধে কার্যকর পদক্ষেপ নেওয়া জরুরি বলে জানিয়েছে সংস্থাটি।

তবে কোনো নির্দিষ্ট দেশ কিংবা অঞ্চলভেদে নয়, বরং বিশ্বজুড়েই নিতে হবে পদক্ষেপ। এদিকে আগামী অক্টোবরে স্কটল্যান্ডের গ্লাসগোয় বসছে জাতিসংঘের জলবায়ু পরিবর্তনবিষয়ক বৈশ্বিক সম্মেলন কপ-২৬। তার আগে বায়ুদূষণ নিয়ে নতুন এ গাইডলাইন প্রকাশ করল ডব্লিউএইচও।

 

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিশ্বকে এগিয়ে আসার আহ্‌বান ব্রিটিশ প্রধানমন্ত্রীর

জলবায়ু পরিবর্তন রোধে গোটা বিশ্বকে এগিয়ে আসার আহ্‌বান জানালেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। স্থানীয় সময় বুধবার জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে এ আহ্‌বান জানান তিনি। বরিস জনসন বলেন, ‘বিশ্ব এখন সংকটময় মুহূর্তে রয়েছে। আমরা আমাদের আবাসস্থল এবং নিজেদের যে ক্ষতি করছি, তার দায়িত্ব অবশ্যই আমাদেরই নিতে হবে।’ জলবায়ু পরিবর্তন রোধে আগামী নভেম্বরে যুক্তরাজ্যের স্কটল্যান্ডের গ্লাসগোয় সম্মেলনে বসবেন বিশ্বনেতারা।

বিশ্ব জলবায়ু সম্মেলন-কপ২৬ এর আগে বিশ্বনেতাদের সামনে সেই বিষয়গুলো উপস্থাপন করলেন বরিস জনসন।

এ সময় তিনি বলেন, ‘জলবায়ু পরিবর্তনের ফলে যে ক্ষতি হবে তা অপূরণীয়। আমরাই পৃথিবীকে বসবাসের অনুপযোগী করে তুলছি। তবে এ বসবাস অনুপযোগিতা শুধু আমাদের জন্য নয়, অন্যান্য প্রাণীর জন্যও অনুপযোগী হয়ে উঠেছে পৃথিবী।’

সর্বশেষ খবর