শুক্রবার, ২৪ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

বাংলাদেশের ইলিশের মোহনগন্ধে মাতোয়ারা কলকাতার বাজার

কলকাতা প্রতিনিধি

বাংলাদেশের ইলিশের মোহনগন্ধে মাতোয়ারা কলকাতার বাজার

বহু প্রতীক্ষার পর কলকাতায় এসেছে বাংলাদেশের সুস্বাদু পদ্মার ইলিশ। বুধবার রাতে বাংলাদেশ থেকে পেট্রাপোল-বেনাপোল আন্তর্জাতিক স্থলসীমান্ত হয়ে ইলিশ বোঝাই ট্রাক পশ্চিমবঙ্গে ঢোকে। আর বৃহস্পতিবার সকাল থেকে পাইকারি বাজারে শুরু হয় এই ইলিশের কেনাবেচা। কলকাতার কাঁচাবাজারগুলো বাংলাদেশি ইলিশের মোহন গন্ধে মাতোয়ারা।

২০১২ সাল থেকে ভারতে ইলিশ রপ্তানির ওপর নিষেধাজ্ঞা জারি করে বাংলাদেশ সরকার। এরপর ওপার বাংলা থেকে এপার বাংলায় ইলিশ রপ্তানি বন্ধ ছিল। তবে উৎসবের মৌসুমে, বিশেষ করে দুর্গাপূজার সময় মাঝে মধ্যেই পদ্মার ইলিশের ওপর রপ্তানিতে ছাড় দিয়েছে শেখ হাসিনার সরকার। গত বছরও উৎসবের মৌসুমে প্রায় ৫০০ টন ইলিশ এসেছিল ভারতে। চলতি সপ্তাহের গোড়ার দিকে বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয় কলকাতায় ২০৮০ মেট্রিক টন (২০ লাখ ৮০ কেজি) ইলিশ পাঠানোর অনুমতি দেয়। সেক্ষেত্রে দেশটির ৫২টি মাছ রপ্তানিকারক প্রতিষ্ঠানের প্রতিটিকে ৪০ মেট্রিক টন করে ইলিশ মাছ এপার বাংলায় পাঠাবে বলে ঠিক হয়। ১০ অক্টোবরের মধ্যে ধাপে ধাপে এই ইলিশ বাংলাদেশ থেকে এসে পৌঁছানোর কথা। সে অনুযায়ী বুধবার রাতেই বাংলাদেশের ইলিশ বোঝাই প্রথম ট্রাক সীমান্ত পেরিয়ে সোজা চলে আসে হাওড়া পাইকারি মাছ বাজারে। বৃহস্পতিবার সকাল পর্যন্ত প্রায় ১০০ মেট্রিক টন ইলিশ ঢুকেছে এই বাজারে। আর সকাল হতেই শুরু হয়ে যায় নিলামে কেনাবেচা।

প্রথম দিন বলে বাজারে মাছের দামও ছিল একটু বেশি। বেশির ভাগ মাছের ওজনই এক কেজি বা তার বেশি। ব্যবসায়ীদের অভিমত কেজিপ্রতি এই মাছ ১২০০-১৩০০ রুপি পর্যন্ত উঠতে পারে। এই মাছই ছড়িয়ে পড়ছে কলকাতার সবকটি বাজারে। তবে নিয়মিতভাবে ইলিশ মাছ আসতে থাকলে দাম কিছুটা কমতে পারে বলে ব্যবসায়ীদের ধারণা। কেবল হাওড়া পাইকারি মাছ বাজারই নয়, বাংলাদেশ থেকে আসা ইলিশ মাছ সরাসরি চলে যাবে শিয়ালদহ, পাতিপুকুর, শিলিগুড়ির পাইকারি মাছ বাজারেও।

আর ইলিশের আগমনের খবর ছড়িয়ে পড়তেই সাধারণ মানুষের মধ্যেও উৎসাহ ছিল দেখার মতো। পদ্মার ইলিশের স্বাদ গ্রহণ করার জন্য সকাল সকালই থলে হাতে খোলাবাজারে হাজির হন ক্রেতারা। অনেকে আবার ইলিশ পেয়ে আনন্দে আত্মহারা হয়ে গণমাধ্যমের ক্যামেরার সামনে পোজ দিতেও দেখা গেছে।

এ বছরে পশ্চিমবঙ্গের দীঘা, শংকরপুর, কাকদ্বীপ, ডায়মন্ডহারবার কিংবা কোলাঘাট থেকে সেভাবে ইলিশ আসেনি। যতটুকু ইলিশ ধরা পড়েছিল- তা খোকা ইলিশ এবং চাহিদার তুলনায় খুবই কম। কিন্তু বাংলাদেশের ইলিশ ঢোকায় এবারে ইলিশের ঘাটতি মিটবে।

এতদিন যে ইলিশের জন্য হাপিত্যেশ করে বসেছিল আপামর বাঙালি, এবার বাঙালির পাতে দেখা যাবে স্বাদে গন্ধে অতুলনীয় পদ্মার ইলিশ।

 

সর্বশেষ খবর