রবিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

ফিলিস্তিন ছাড়তে ইসরায়েলকে আলটিমেটাম আব্বাসের

ফিলিস্তিন ছাড়তে ইসরায়েলকে আলটিমেটাম আব্বাসের

অধিকৃত ফিলিস্তিন ভূ-খন্ড থেকে ইসরায়েলি সেনা প্রত্যাহার করে চিরতরে চলে যেতে ইসরায়েলকে এক বছর সময় দিয়েছেন ফিলিস্তিন নেতা মাহমুদ আব্বাস। শুক্রবার তিনি বলেছেন, অন্যথায় ১৯৬৭ পূর্ব সীমান্তের ওপর ভিত্তি করে ইহুদি এ রাষ্ট্রকে আর মেনে নেওয়া হবে না।

জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে ভার্চুয়ালি দেওয়া এক ভাষণে মাহমুদ আব্বাস ‘আন্তর্জাতিক শান্তি সম্মেলন আয়োজনে’ জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের প্রতি আহ্‌বান জানান। তবে এমন সম্মেলন আয়োজনের অনুরোধ জানানোর পাশাপাশি এ ব্যাপারে তিনি এক ধরনের আলটিমেটামও দিয়েছেন।

তিনি বলেন, ‘আমরা দখলদার শক্তি ইসরায়েলকে পূর্ব জেরুজালেমসহ ১৯৬৭ সালে অধিকৃত ফিলিস্তিন ভূ-খন্ড থেকে চলে যেতে এক বছর সময় দিয়েছি।’ আব্বাস আরও বলেন, জাতিসংঘ প্রস্তাব অনুযায়ী ইসরায়েল ও ফিলিস্তিন রাষ্ট্রের চূড়ান্ত মর্যাদা দেওয়ার বিষয় নিয়ে সৃষ্ট সংকট সমাধানের বিষয়ে ‘এ বছরজুড়ে কাজ করতে’ ফিলিস্তিনিরা প্রস্তুত রয়েছে। তিনি বলেন, তবে এ সময়ের মধ্যে সংকট সমাধান না হলে ১৯৬৭ সালের সীমান্তের ভিত্তিতে ইসরায়েলের স্বীকৃতি কেন বজায় রাখতে হবে?

ফিলিস্তিনি এই নেতা আরও  বলেন, ফিলিস্তিন রাষ্ট্রের ভূমি দখলের বৈধতা প্রশ্নে ফিলিস্তিনিরা আন্তর্জাতিক আদালতে যাবে।

মধ্যপ্রাচ্যের মাঝামাঝি দ্বি-রাষ্ট্র সমাধান অর্জনের শান্তি প্রক্রিয়া বছরের পর বছর ধরে স্থবির হয়ে পড়ে রয়েছে।

তবে ফিলিস্তিন নেতার এমন দাবি ইসরায়েল তাৎক্ষণিকভাবে উড়িয়ে দিয়েছে।

যুবককে গুলি করে হত্যা : এবার ফিলিস্তিনের পশ্চিমতীরে এক ফিলিস্তিনি বিক্ষোভকারীকে মাথায় গুলি করে হত্যা করেছে ইসরায়েলি সেনারা। তার নাম মোহাম্মদ আলী খাবিসা। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় এবং চিকিৎসকদের বরাতে আল জাজিরা জানায়, পশ্চিমতীরে ইসরায়েলি অবৈধ দখলের বিরুদ্ধে বিক্ষোভরত অবস্থায় ইসরায়েলি সেনারা গুলি চালায়। এতে মাথায় গুলিবিদ্ধ হন ২৭ বছরের ওই ফিলিস্তিনি যুবক। এরপর তাকে নাবলুসের একটি হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

এদিকে ফিলিস্তিনের ওয়াফা বার্তা সংস্থা জানায়, ওই সময় ইসরায়েলি সেনাবাহিনীর ছোড়া রাবার বুলেটে আটজন ফিলিস্তিনি বিক্ষোভকারী আহত হয়েছেন। ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে, বিক্ষোভের সময় কয়েক শ ফিলিস্তিনি জড়ো হয়ে ইসরায়েলি সেনাবাহিনীর দিকে পাথর নিক্ষেপ করে। তাদের দাবি, এক ফিলিস্তিনি নিহত হওয়ার খবর তারা জেনেছেন। নিহতের ঘটনায় তদন্ত করা হবে বলে জানান  তারা। রয়টার্স ও আল-জাজিরা

সর্বশেষ খবর