রবিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

জলবায়ু সংকট মোকাবিলায় ৯৯ দেশে বিক্ষোভ

জলবায়ু সংকট মোকাবিলায় ৯৯ দেশে বিক্ষোভ

জলবায়ু সংকট মোকাবিলায় জরুরি পদক্ষেপ গ্রহণের দাবিতে বিশ্বব্যাপী সমন্বিতভাবে লাখ লাখ মানুষ বিক্ষোভ করেছেন। এরই ধারাবাহিকতায় গত শুক্রবার জার্মানির বার্লিনে পরিবেশ কর্মীরা দেশটির নির্বাচনের মাত্র দুই দিন আগে বিক্ষোভ সমাবেশ করেন -এএফপি

জলবায়ু পরিবর্তন বিশ্বের জন্য চরম হুমকি হয়ে দাঁড়িয়েছে। তাই এ সংকট মোকাবিলায় জরুরি পদক্ষেপ গ্রহণের দাবিতে ৯৯টি দেশে লাখ লাখ মানুষ সমন্বিতভাবে বিক্ষোভ করেছেন। করোনা মহামারীর পর শুক্রবার প্রথম জলবায়ু সংকট নিরসনে এ বিক্ষোভ শুরু হয়। যুক্তরাজ্যের গ্লাসগোতে জলবায়ুবিষয়ক সম্মেলন কোপ-২৬ অনুষ্ঠিত হওয়ার কয়েক সপ্তাহ আগে বিশ্বব্যাপী এই বিক্ষোভ অনুষ্ঠিত হলো।

জার্মানিতে সাধারণ নির্বাচনের বাকি মাত্র দুদিন। এর মধ্যেই এই বিক্ষোভের আয়োজন করা হয়েছে। গ্রেটা থুনবার্গ সেখানে ১ লাখের বেশি মানুষের একটি জনসমাবেশে অংশ নিয়ে বলেন, জলবায়ু সংকট নিরসনে কোনো রাজনৈতিক দলই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেনি। আয়োজকরা জানিয়েছেন, বিশ্বের মোট ১ হাজার ৮০০ শহরে এই বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। ইউরোপ, আফ্রিকা এবং উত্তর ও দক্ষিণ আমেরিকায় বড় ধরনের বিক্ষোভ সমাবেশ হয়েছে। মেক্সিকো সিটিতে কার্বন নিঃসরণ কমানোর দাবিতে রাষ্ট্র নিয়ন্ত্রিত তেল কোম্পানির সামনে এবং দক্ষিণ আফ্রিকার ১২টি শহরে তিনদিনব্যাপী বিক্ষোভ করেছেন পরিবেশবাদীরা।

জলবায়ু ইস্যুতে আরও জোরাল ভূমিকা রাখতে লন্ডনে পার্লামেন্টের সামনেও বিক্ষোভ হয়েছে। এছাড়াও বড় ধরনের বিক্ষোভ হয়েছে কানাডা, ব্রাজিল এবং আর্জেন্টিনায়। এএফপি।

সর্বশেষ খবর