বুধবার, ২৯ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

মুক্তি পাচ্ছেন রিগ্যানকে হত্যার চেষ্টাকারী

শর্তহীন মুক্তি পেতে যাচ্ছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যানকে গুলি করে আহত করা জন হিঙ্কলে। সোমবার রাজধানী ওয়াশিংটনের এক আদালতে বিচারক পল ফ্রাইডম্যান এই রায় দেন। ১৯৮১ সালের ৩০ মার্চ তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট রিগ্যানসহ তিনজনকে গুলি করে আহত করেছিলেন হিঙ্কলে। তার রায়ে বিচারক পল বলেন, এত বছর পরে আমি হিঙ্কলেকে শর্তহীন মুক্তি দিতে যাচ্ছি। এর আগে ২০১৬ সালে তাকে ওয়াশিংটন মানসিক হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছিল। সেই হাসপাতালেই তিন দশক বন্দী ছিলেন হিঙ্কলে। মুক্তির পরেও তার ইন্টারনেট ব্যবহার ও ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা জারি ছিল।

ধারণা করা হচ্ছে- ২০২২ সালের জুনে হিঙ্কলেকে নিঃশর্ত মুক্তি দেওয়া হতে পারে। হিঙ্কলের বর্তমান বয়স ৬৬ বছর। হিঙ্কলে জানিয়েছিলেন, তিনি অভিনেত্রী জোডি ফস্টারকে পটাতে রোনাল্ড রিগ্যানকে খুন করতে চেয়েছিলেন।

‘ট্যাক্সি ড্রাইভার’ সিনেমা দেখার পর থেকে জোডির প্রতি অনুরক্ত হয়ে পড়েন হিঙ্কলে। যদিও রোনাল্ড রিগ্যান প্রেসিডেন্সিয়াল ফাউন্ডেশন অ্যান্ড ইনস্টিটিউট এক বিবৃতিতে এ পদক্ষেপের বিরোধিতা করেছে। ওয়াশিংটনের হিলটন হোটেলের সেই হামলায় রিগ্যান, তার প্রেস সচিব, এক পুলিশ কর্মকর্তা এবং সিক্রেট সার্ভিসের এক এজেন্ট আহত হন।

সর্বশেষ খবর