বুধবার, ২৯ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

ভবানীপুর ভোটে বাধা নেই : হাই কোর্ট

দীপক দেবনাথ, কলকাতা

নির্ধারিত সূচি অনুযায়ী আগামীকাল পশ্চিমবঙ্গের দক্ষিণ কলকাতার ‘ভবানীপুর’ বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন হচ্ছে। গতকাল উপনির্বাচন সম্পর্কিত এক মামলার রায়ে কলকাতা হাই কোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দাল বলেন ‘ভবানীপুরে উপনির্বাচন করাতে কোনো বাধা নেই। নির্দিষ্ট সূচি মেনেই ভোট হবে।’ গত মার্চ-এপ্রিল মাসে রাজ্য বিধানসভার ভোটে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি ‘নন্দীগ্রাম’ থেকে প্রতিদ্বন্দ্বিতা করেন। কিন্তু তিনি পরাজিত হন। নিয়ম অনুযায়ী পরবর্তী ছয় মাসের মধ্যে রাজ্যের যেকোনো একটি বিধানসভা কেন্দ্র থেকে তাকে জয়ী হয়ে আসতে হবে। নির্বাচন কমিশন উপনির্বাচনের দিন ঘোষণা করলে পক্ষপাতিত্বের অভিযোগ তুলে আদালতে মামলা করেন আইনজীবী সায়ন ব্যানার্জি। সেই মামলাতেই এদিন আদালত জানিয়ে দেয় ‘ভোটে কোনো বাধা নেই’।

এই আসনে অন্য প্রার্থীরা হলেন- বিজেপির প্রিয়াঙ্কা টিবরেওয়াল ও সিপিআইএম প্রার্থী শ্রীজীব গোস্বামী।

আগামীকাল ‘ভবানীপুর’এর সঙ্গেই মুর্শিদাবাদ জেলার সামসেরগঞ্জ ও জঙ্গিপুর বিধানসভা কেন্দ্র দুটিতেও সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী সপ্তম দফায় গত ২৬ এপ্রিল ওই দুই কেন্দ্রে ভোট হওয়ার কথা ছিল। কিন্তু করোনায় দুই কেন্দ্রেরই ‘সংযুক্ত মোর্চা’র প্রার্থীর মৃত্যু হওয়ায় সেখানে ভোট স্থগিত রাখা হয়। আগামী ৩ অক্টোবর তিনটি কেন্দ্রেই ভোটগণনা।

সোমবারই এই তিন কেন্দ্রে নির্বাচনী প্রচারণার শেষ দিন ছিল। আর শেষ দিনেই বিজেপির প্রচারণাকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে ওঠে ভবানীপুর কেন্দ্র। যদুবাবুর বাজারে প্রচারণায় গিয়ে বিক্ষোভ ও হামলার মুখে পড়ে বিজেপি সাংসদ দিলীপ ঘোষ, ফলে একপ্রকার প্রচার না করেই ফিরে আসতে হয় তাকে।

এদিকে গতকালই দেশটির জাতীয় নির্বাচন কমিশন পশ্চিমবঙ্গের বাকি চার বিধানসভা কেন্দ্রে উপনির্বাচনের তফসিল ঘোষণা দেওয়া হয়। আগামী ৩০ অক্টোবর খড়দহ, শান্তিপুর, গোসাবা ও দিনহাটা বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন। ২ নভেম্বর ফলাফল ঘোষণা।

সর্বশেষ খবর